September 24, 2024     Select Language
৭কাহন Editor Choice Bengali KT Popular

মৃত ১৪০০০ ব্যক্তিকে নোটিস, জেল ও জরিমানার হুমকি

[kodex_post_like_buttons]

কলকাতা টাইমস :

মারা যাওয়া ১৪০০০ হাজারের বেশি ব্যক্তির ঠিকানায় পৌঁছালো নোটিস! অথচ যাদের জন্ম ১৮৯৩ থেকে ১৮৯৭ সালের মধ্যে। নোটিস পাওয়া প্রত্যেকেই এখন মৃত।  আমেরিকার  পেন্সিলভেনিয়ার একটি সংস্থা সিলেক্টিভ সার্ভিস সিস্টেম এ রকম ১৪ হাজারেরও বেশি মৃত ব্যক্তির কাছে নোটিস পাঠিয়েছে।

এতে সামরিক বাহিনীর ড্রাফট নিবন্ধিত করার নির্দেশ দেওয়া হয়েছে তাদের। অন্যথায় জরিমানা ও জেল হওয়ার কথা বলা হয়েছে। আমেরিকার একটি অনলাইন ট্যাবলয়েড দৈনিক জানিয়েছে অবশ্য গত সপ্তাহে মৃত ব্যক্তিদের আত্মীয়-স্বজনদের ফোন পেয়ে নিজেদের ভুল বুঝতে পারে সংস্থাটি।

৭৩ বছর বয়সী চাক হুয়েইয়ের কাছে এ ধরনের একটি নোটিস পৌঁছায়। তার প্রয়াত দাদা বার্ট হুয়েই প্রথম বিশ্বযুদ্ধে সেনাসদস্য ছিলেন। ১৮৯৪ সালে জন্ম হয়েছিল তার। ১৯৯৫ সালে ১০০ বছর বয়সে তিনি মারা যান। দাদার নামে এ ধরনের নোটিসে বোকা বনে যান চাক ও পরিবারের সদস্যরা। পরে তিনি সিলেক্টিভ সার্ভিসে ফোন করেন।

প্রথম ভুলটা করেছিল পেন্সিলভেনিয়া ডিপার্টমেন্ট অব ট্রান্সপোর্টেশনই।তবে সিলেক্টিভ সার্ভিসের কাছে প্রায় ৪ লাখ রেকর্ড স্থানান্তরের সময়ই সেটা হয়। ডাটাবেইজে শতাব্দী নির্বাচন করতেই ভুলে গিয়েছিলেন দায়িত্বরত এক কেরানি। ১৯৯৩ থেকে ১৯৯৭-এর স্থানে হয়ে যায় ১৮৯৩ থেকে ১৮৯৭ সাল। ফলে যা ঘটার তা-ই ঘটে গেল। বোকা সেজে গেলেন ওই কেরানি।

Related Posts

Leave a Reply