September 29, 2024     Select Language
Editor Choice Bengali KT Popular খেলা ব্যবসা ও প্রযুক্তি

অলিম্পিক বিশেষ : এবার পুরানো মোবাইল থেকে স্বর্নপদক 

[kodex_post_like_buttons]
কলকাতা টাইমস : 

গামি ২০২০ সালের অলিম্পিক গেম শুরু হচ্ছে জাপানের রাজধানি টকিওতে। স্বভাবিক ভাবেই চোখ ধাধানো বর্ণিল সব অনুষ্ঠনের আয়োজন করে পুরো বিশ্বকে তাক লাগিয়ে দিতে চায় টকিও অলেম্পিকের আয়োজকেরা। কিন্তু বিজয়ীদের মধ্যে যে বিভিন্ন পদক (স্বর্ন, রৌপ্য, ব্রোঞ্জ)  দেওয়ার প্রচলন চালু রয়েছে তাই মাথা ব্যথার কারণ হয়ে দাড়িয়েছে আয়োজক কমিটির কাছে।

কারণ এবার অলেম্পিক গেমসে মোট ৫০০০ স্বর্ন, রৌপ্য আর ব্রোঞ্জের পদক তৈরি করতে হবে। যার জন্য আটলক্ষ টন ধাতব দ্রব্যের প্রয়োজন তাদের। আর তাই আয়েজকেরা পরিবেশের দিকে লক্ষ্য রেখে জনসাধরনের ব্যবহৃত পুরোনো সব মোবাইল ফোনের ধ্বংসাবশেষ থেকে এ সব পদক তৈরির পরিকল্পনা গ্রহণ করেছেন।

এ জন্য জনসাধারণকে তাদের পুরোনো সব মোবাইল ফোন দান করার জন্য আহ্বান জানিয়েছে কর্তৃপক্ষ। স্বর্নপদকগুলো শতভাগ পূন:ব্যবহৃত ধাতব দ্রব্য থেকে তৈরি করা হবে বলে জানিয়েছেন তারা। এ বিষয়ে আয়োজক সংস্থার সাথে এনটিটি ডেকোমো এবং জাপান পরিবেশ স্যানিটেশন সেন্টার একসাথে কাজ করছে। সারা দেশে ছড়িয়ে থাকা এনটিটি ডেকোমোর ২৪০০টি স্টোরে জনসাধারণ তাদের ব্যবহৃত পুরোনো মোবাইল ফোন জমা দিতে পারবে। কর্তৃপক্ষ জানিয়েছে তাদের এ লক্ষ্য পুরনের জন্য কয়েক লক্ষ ফোন দরকার হবে।

Related Posts

Leave a Reply