September 24, 2024     Select Language
Editor Choice Bengali KT Popular রোজনামচা

টাকা নিয়েও সন্ত্রাস দমনে পাকিস্তানের অনীহা, ৪০ সুপারিশের মাত্র ২টি কার্যকর 

[kodex_post_like_buttons]
কলকাতা টাইমস :

ফের বিশ্বের সামনে মাথা হেট্ হল পাকিস্তানের। সন্ত্রাসবাদে অর্থের ব্যবহার রুখতে ৪০টি সুপারিশের মধ্যে মাত্র দুটি কার্যকর করতে পেরেছে ইমরান সরকার পরিচালিত পাকিস্তান । এশিয়া প্যাসিফিক গ্রুপের রিপার্টে এই তথ্য উঠে এসেছে।

আর এক সপ্তাহ বাদেই ফিনান্সিয়াল অ্যাকশন টাস্ক ফোর্স-এর গুরুত্বপূর্ণ বৈঠক। সেই ঠিক হবে বিদেশ থেকে বিভিন্ন খাতে পাকিস্তান টাকা পাবে কি না। তার আগেই ফিনান্সিয়াল অ্যাকশন টাস্ক ফোর্স-এর শাখা সংগঠনের রিপার্টে উঠে এল এই উদ্বেগজনক রিপার্ট।

এপিজি বলছে– এক বছর আগে পাকিস্তান মাত্র একটি সুপারিশ কার্যকর করেছিল। এখন সেই সংখ্যাটি দুই হয়েছে। ফিনান্সিয়াল অ্যাকশন টাস্ক ফোর্স-এর ভার্চুয়াল প্লেনারি হবে ২১-২৩ অক্টোবর। সেখানে সন্ত্রাসবাদের জন্য অর্থের ব্যহার রুখতে পাকিস্তান কতটা কাজ করেছে সেটা নির্ধারিত হবে।বর্তমানে পাকিস্তান গ্রে লিস্টে আছে। সূত্রের খবর, চীন, তুরস্ক ও মালয়েশিয়ার বদান্যতায় সেখানেই থাকবে তারা। পাকিস্তান ব্ল্যাক লিস্টে গেলে তাদের আর্থিক কড়াকড়ি আরও বৃদ্ধি পাবে। কিন্তু তিনটি দেশ আপত্তি জানালেই সেটা আটকানো সম্ভব হবে।

এপিজি যে ৪০টি সুপারিশ দিয়েছে তার মধ্যে পাকিস্তান একেবারেই মান্য করেনি চারটি, আংশিক মেনেছে ২৫টি। মোটের ওপর সুপারিশ মেনেছে নয়টি ক্ষেত্রে। তবে শুধু দুটি ক্ষেত্রে কাজ হয়েছে।

Related Posts

Leave a Reply