September 29, 2024     Select Language
Editor Choice Bengali KT Popular খেলা

পিটি উষা বিরাট অংকের চেকে সই করলেও প্যারিসে খাবার টাকা জুটছে না সাপোর্ট স্টাফদের 

[kodex_post_like_buttons]

অলিম্পিকে ইতিমধ্যেই দুটি পদক এনেছে ভারত। শুটার মনু ভাকেরের হাত ধরে দুটি ব্রোঞ্জ এসেছে। প্যারিসে কি ভালো আছেন সাপোর্ট স্টাফরা? প্রশ্ন এখন এটাই। প্যারিস অলিম্পিকে বিশাল টিম পাঠিয়েছে ভারতীয় অলিম্পিক সংস্থা। অ্যাথলিটদের পাশাপাশি সাপোর্ট স্টাফরাও গিয়েছেন প্যারিসে। মেডিক্যাল স্টাফের সদস্যরাও আছেন সেই তালিকায়। ফ্রান্সের রাজধানীতে খাওয়ার খরচও পাচ্ছেন না স্টাপোর্ট স্টাফরা। নিজের খরচেই চলছেন তাঁরা। ভারতীয় অলিম্পিক সংস্থার অন্দরে ঝামেলার জেরেই এমন অবস্থা।

১১৭ জন্য অ্যাথলিটের পাশাপাশি ১৪০ জন সাপোর্ট স্টাফের একটি তালিকা প্রকাশ করে আইওএ। এদের মধ্যে ৭২ জনের খরচই সরকার বহন করবে। এমনিতেই অ্যাথলিটদের চেয়ে সাপোর্ট স্টাফের সংখ্যা বেশি হওয়ায় বিতর্কের শেষ নেই। এক সর্বভারতীয় ইংরেজি সংবাদ মাধ্যমের তথ্য অনুযায়ী, ভারতীয় অলিম্পিক সংস্থা অ্যাথলিটদের জন্য ভারতীয় মুদ্রায় দৈনিক ৪ হাজার টাকা বরাদ্দ করেছে। প্যারিসের মতো জায়গায় কিভাবে দৈনিক চার হাজার টাকায় চলবে, তা নিয়ে ব্যাপক প্রশ্ন ওঠে। কারণ, তিন বছর আগে টোকিও অলিম্পিকেও একই টাকা বরাদ্দ করা হয়েছিল অ্যাথলিটদের জন্য। অথচ ভারতীয় অলিম্পিক সংস্থার কার্যনির্বাহী পরিষদের যে সমস্ত সদস্যরা প্যারিসে কর্তা হিসেবে দলের সঙ্গে গিয়েছেন, তাদের জন্য দৈনিক ২৫ হাজার টাকা বরাদ্দ করা হয়। অ্যাথলিটদের চেয়ে ৬ গুনেরও বেশি। গত অলিম্পিকে এই অঙ্কটাই ছিল সাড়ে ১২ হাজার টাকা।

পিটি ঊষা বনাম আইওএ কর্তাদের লড়াই প্রকাশ্যে এসেছে। অর্থনৈতিক বৈষম্যের কারণেই সাপোর্ট স্টাফরা দৈনিক ভাতা পাচ্ছেন না। সাপোর্ট স্টাফদের জন্য বিশাল টাকার চেকে সই করেন পিটি উষা। অথচ আইওএ কোষাধ্যক্ষ সহদেব যাদব তাতে সই করেননি। আর তাতেই সমস্যায় পড়েছেন সাপোর্ট স্টাফরা।

Related Posts

Leave a Reply