September 29, 2024     Select Language
Editor Choice Bengali KT Popular শারীরিক

চোখ ধাঁধানো রূপের রহস্য ব্লু টি’ 

[kodex_post_like_buttons]

কলকাতা টাইমস :

সামগ্রী : অপরাজিতা ফুল ৬-৮টা (নীল রঙের), মধু স্বাদমতো, লেবুর রস (ইচ্ছা), একটা খালি কাপ, এক কাপ গরম জল।

পদ্ধতি : প্রথমে গাছ থেকে তাজা অপরাজিতা ফুল ৬-৮টা (নীল রঙের ) নিন। তারপর ফুলগুলো পরিষ্কার জলে ধুয়ে খালি রাখুন। কাপে গরম জল ঢেলে দিয়ে কিছুক্ষণ অপেক্ষা করুন। যখন ফুলের রঙ জলে গুলে নীল রঙ হয়ে যাবে তখন স্বাদমতো চিনি বা মধু ও লেবুর রস মিশিয়ে পান করুন স্বাস্থ্যকর ব্লু টি।

যদি শুকনো ফুল দিয়ে করতে চান তাহলে চায়ের হাঁড়ি চাপিয়ে জল গরম করতে দিন। জল ফুটে উঠলে শুকনো ফুল দিন জল ফুটে ফুলের রঙ জলে মিশে গেলে ফুলগুলো ছেঁকে ফেলে দিন। তারপর কাপে অর্ধেক গরম জল ঢেলে দিন আর অর্ধেক ফোটানো ফুলের জল দিন। তারপর স্বাদমতো চিনি বা মধু ও লেবুর রস মিশিয়ে পান করুন স্বাস্থ্যকর ব্লু টি।

 টি’র স্বাস্থ্য উপকারিতা: নীল অপরাজিতা ফুল, ক্লিটোরিয়া টারনেটি থেকে তৈরি হয় ব্লু টি। যাকে এশিয়ান পিজিয়ন উইঙ্গস বা ব্লুবেলভাইন বলা হয়ে থাকে। মূলত এশিয়াতেই চাষ হয় এই চা। ভারতীয়রা অবশ্য নীল কড়াইশুঁটির ফুলকে অপরাজিতা ফুল হিসেবেই চেনে। কষ্টা স্বাদ ও নীল রঙের জন্য অনেকেই এই চা পছন্দ না করলেও এই চা-এর রয়েছে প্রচুর উপকারিতা।

ডিটক্স: গ্রিন টি-র মতোই ব্লু টি ভালো অ্যান্টিঅক্সিডেন্ট। ডাইইউরেটিক হওয়ার কারণে ইউরিনেশনে সাহায্য করে। আবার এর মধ্যে থাকা সাইক্লোটাইড-এর অ্যান্টি এইচআইভি, অ্যান্টি-টিউমার গুণ রয়েছে।

হজম শক্তি বাড়ায়: ব্লু টি লিভারে বাইল তৈরিতে সাহায্য করে। এর অ্যান্টিঅক্সিডেন্ট গুণ হজমে সাহায্য করে। বমি ভাব কাটানোর কাজেও আসে ব্লু টি।

রূপচর্চা: ব্লু টি-র অ্যান্টি-গ্লাইসেটিন গুণের জন্য এটা ত্বকের পক্ষে খুব ভালো। এর মধ্যে থাকা ফ্লাভনয়েড ত্বকে কোলাজেন তৈরি করে ইলাসটিসিটি বাড়ায়। বলিরেখা পড়তে দেয় না। আবার অ্যান্থোসায়ানিন থাকায় চুল পড়ার সমস্যাতেও কাজ করে ব্লু টি। স্কাল্পে রক্ত সঞ্চালন বাড়িয়ে হেয়ার ফলিকলের বৃদ্ধি ঘটায়।

ব্রেইন বুস্টার: ব্লু টি মস্তিষ্কের কর্মক্ষমতা বাড়াতে সাহায্য করে। স্মৃতিশক্তি উন্নত করে। কারণ ব্লু টি মস্তিষ্কে অ্যাসিটাইলকোলিনের পরিমাণ বাড়াতে সাহায্য করে। যার অ্যান্টিপাইরেটিক গুণ জ্বর সারাতে, উত্কণ্ঠা কমাতে ও অবসাদ কাটাতে সাহায্য করে।

Related Posts

Leave a Reply