September 24, 2024     Select Language
KT Popular অন-এ-প্লেট

টেস্টি পাফি প্যাটিস রেসিপি

[kodex_post_like_buttons]

কলকাতা টাইমস :

সামগ্রী : ময়দা ২ কাপ, তেল ২ টে চামচ, সুজি ২ টে চামচ, লবণ ১/২ চা চামচ, বেকিং পাউডার ১/২ চা চামচ,  চিনি ২ চা চামচ,  ডিম ১ টা।

পেস্ট এর জন্য সামগ্রী : : তেল ২ টে চামচ, ঘি ২ টে চামচ, বাটার ২ টে চামচ, ময়দা দেড় টে চামচ, পুরের জন্য, পিঁয়াজ ১ কাপ, ডিম ২ টা, কাঁচামরিচ কয়েকটা, গাজর ১/৪ কাপ, তেজপাতা ১ টা, এলাচ কয়েকটা, দারচিনি ২ টা, লবঙ্গ ২-৩ টা, লবণ ১/২ চা চামচ, হলুদ ১/২ চামচ, গরম মশলা ১/২ চা চামচ, তেল ১ টে চামচ।

পদ্ধতি : প্রথমে শুকনা উপকরণগুলো মেখে নিতে হবে। তেল দিয়ে মেখে নিতে হবে। এরপর এতে একটা ডিম দিয়ে ভালো করে মাখতে হবে। এর ভিতর নরমাল পানি দিয়ে রুটির ডোর মত ডো তৈরি করতে হবে। তৈরি ডো টা ১ ঘণ্টার জন্য ঢেকে রাখতে হবে।

এর ভিতর ছয় টে. তেল, ঘি, বাটা এবং দেড় টে. ময়দার একটা পেস্ট তৈরি করে ফ্রিজে ১৫ মিনিট রেখে দেবেন । এক ঘণ্টা পর ডো বের করে দুই থেকে তিন মিনিট মাখতে হবে। এই ডো দিয়ে ছয় থেকে সাত টা পাতলা রুটি বানাতে হবে। রুটি যেন অনেক অনেক পাতলা হয়। প্রতিটা রুটির মাঝ খানে পরিমাণ মতো তেল বাটারের পেস্ট ব্রাশ করে এর উপর ময়দা ছিটিয়ে দিতে হবে। পর পর ছয় থেকে সাতটা রুটি একটার উপর একটা দিয়ে ১০/১৫ মিনিটের জন্য নরমাল ফ্রিজে রাখতে হবে।

ফ্রিজ থেকে বের করে হালকা হাতে যে সাত টা রুটি এক সাথে রেখেছেন সেগুলোকে বেলে নিতে হবে। রুটিগুলোকে দুইটা পরোটার মতো মোটা করে বেলতে হবে। এখানে আট থেকে নয়টা পেটিস হবে। আপনারা আপনাদের পছন্দ মতো পুর তৈরি করে পেটিস বানিয়ে নিবেন। পেটিসের উপর ডিমের হলুদ অংশ ব্রাশ করে দিবেন।

ওভেনে তৈরি : প্রিহিট করা ওভেনে ১৮০ ডিগ্রি সেলসিয়াসে ১৫ মিনিট বা উপরে রং না আসা পর‌্যন্ত বেক করবেন।

উনানে তৈরি : একটা প্যান ওভেনের মতো ১০ মিনিট গরম করে তাতে একটা স্ট্যান বসিয়ে যে পাত্রে পেটিস বেক করবেন, সেটা ৩০ মিনিটের জন্য হালকা আঁচে বসিয়ে রাখবেন। মাঝ খানে একবার উলটিয়ে দিবেন। একদম ওভেনের মত রং হবে।

Related Posts

Leave a Reply