September 24, 2024     Select Language
Editor Choice Bengali KT Popular শারীরিক

আলুর ম্যাজিকে পাকস্থলির ক্যানসার জব্দ!

[kodex_post_like_buttons]
কলকাতা টাইমস :
পনি কি খুব মশলাদার খাবার খেতে পছন্দ করেন? না খেয়েও থাকতে পারেন না আবার খেলেই বকুনি খান পরিচিতদের কাছ থেকে। কেন না মশলাদার খাবার খেলে যে মাঝে মাঝেই অম্বলের জন্য আপনার বুক-পেট জ্বলতে থাকে। তখন পরিচিতদের নানা মন্তব্যে চিন্তা বাড়ে আপনার। বেশি মশলাদার উল্টো পাল্টা খাবার খেলে যে বাড়তে পারে পাকস্থলি বা গ্যাস্ট্রিক ক্যানসারের সম্ভাবনা।

চিন্তা করবেন না। বরং হাত বাড়িয়ে দিন আলু, ফুলকপি, পেঁয়াজের মতো সাদা রঙের সব্জির দিকে। এই সব সাদা রঙের সব্জি বিশেষ করে আলু কমাবে পাকস্থলির ক্যানসারের সম্ভাবনা। এমনই দাবি চিনের ঝেজিয়াং বিশ্ব বিদ্যালয়ের গবেষকদের। সারা বিশ্বে ৬৩ লক্ষ মানুষ ভুগছেন গ্যাস্ট্রিক ক্যানসারে। এই রোগে ইতিমধ্যে মৃত্যু হয়েছে অন্তত পক্ষে ৩৩ হাজার মানুষের। ক্রমশ প্রাণঘাতী হয়ে উঠছে রোগটি। ফলে, রোগকে প্রতিহত করতে নতুন পথ বাতলানো দরকার। যেমন ভাবা তেমন কাজ। এগিয়ে আসেন চিনের বিজ্ঞানীরা।
চীনের বিজ্ঞানীরা দেখান, যেসব ব্যক্তিরা নিয়মিত ভাবে আলু, পেঁয়াজ, ফুলকপির মতো সাদা সব্জি খান তাঁদের পাকস্থলির ক্যানসারের সম্ভাবনা কম থাকে। এই সব সব্জি ছাড়াও বাঁধাকপি, সেলারি, বিভিন্ন ফল খেলেও কমে ক্যানসারের সম্ভাবনা। এ ছাড়া ভিটামিন সি ক্যানসারের জন্য দায়ী ব্যাক্টেরিয়াকে মেরে ফেলে। অ্যান্টিঅক্সিডেন্ট হিসেবে কাজ করে পাকস্থলিকে ভাল রাখে ভিটামিন-সি।
চীনা গবেষকরা আরও দেখিয়েছেন, প্রতিদিন যদি ১০০ গ্রাম ফল খাওয়া যায় তাহলে পাকস্থলির ক্যানসার হওয়ার সম্ভাবনা কমে পাঁচ শতাংশ। আবার যদি প্রতিদিন অন্তত ৫০ মিলিগ্রাম ভিটামিন-সি সমৃদ্ধ খাবার খাওয়া যায় তবে ক্যানসারের সম্ভাবনা কমে আট শতাংশ।
তবে কী খেলে আটকানো যাবে ক্যানসার, তাতেই থেমে থাকেননি বিজ্ঞানীরা। রীতিমত অঙ্ক কষে দেখিয়েছেন, অ্যালকোহল, প্রিজার্ভ করা খাবার, মেটে, পালং শাক খেলে বাড়ে ক্যানসার। নুন খেলে ক্যানসার হওয়ার সম্ভাবনা বাড়তে পারে অন্তত ১২ শতাংশ।
তাই ডায়াবেটিস হতে পারে বা মোটা হয়ে যাব ভেবে আলু খাব না, এ চিন্তা ছাড়ুন! হাত বাড়ান আলুর দিকে। পরিমাণ মতো আলু খান।

Related Posts

Leave a Reply