September 29, 2024     Select Language
Editor Choice Bengali KT Popular শারীরিক

যৌনতায় মজে থাকা একধরনের মানসিক অসুস্থতা, জানালো হু

[kodex_post_like_buttons]

কলকাতা টাইমসঃ

যৌনতায় মজে থাকা আসলে একধরনের মানসিক অসুস্থতা। আর এই প্রথমবার যৌন আসক্তিকে মানসিক অসুস্থতা বলে চিহ্নিত করা হল। আর এই নতুন তথ্যটি উপস্থাপন করলো বিশ্ব স্বাস্থ্য সংস্থা ‘হু’। শুধু যৌন আসক্তি নয়, বিভিন্ন গেমে আসক্ত থাকাকেও মানসিক অসুস্থতা বলে মেনে নিয়েছে হু। সম্প্রতি একটি অসুখের একটি তালিকা প্রকাশ করে হু। সেই তালিকায় গেম ও যৌন আসক্তিকে মানসিক অসুস্থতার তকমা দেয় ‘হু’।

লন্ডনের এক বিশিষ্ট মনোবিজ্ঞানীর মতে, ব্রিটেনের জনসংখ্যার ২ থেকে ৪ শতাংশ মানুষ যৌনতায় আসক্ত। তবে এই সংখ্যাটা আরও বাড়তে পারে। তাঁর মতে, এই স্বভাবটা অনেক মানুষ লুকিয়ে রাখে৷ কারণ তারা যৌনতা নিয়ে কথা বলতে লজ্জা পায়। ‘হু’র এই ঘোষণাকে স্বাগত জানিয়েছেন মনোবিদদের একটা বড় অংশ। তাদের মতে, এবার তারা বুঝবে যৌনতার বিষয়ে তারা মানসিক ভাবে অসুস্থ। তাদের মধ্যে কিছু সমস্যা রয়েছে। সঠিক সময়ে কাউন্সেলিং শুরু করালে তারা এই সমস্যা কাটিয়ে উঠতে পারবেন।

কিন্তু, কিভাবে বুঝবেন আপনি যৌন আসক্ত কিনা ?

উত্তরে ড. বুথ নামে এক মনোবিদ জানিয়েছেন, যারা এই রোগে ভুগছেন তাদের জীবনের ‘সেন্ট্রাল ফোকাস’ হচ্ছে সেক্স। তার জেরে অন্যান্য সব কিছুকে অবজ্ঞা করা শুরু করে। যা থেকে পরবর্তীকালে মানসিক হতাশা আসতে পারে। ওপর এক মনোবিদ জানিয়েছেন, অস্বাভাবিক যৌনতার কারণে অনেক স্বামী-স্ত্রীর সম্পর্কে ফাটল তৈরি হয়। তাই তারা এবার বুঝবেন এটা একটা মনোরোগ। কাউন্সেলিং এর মাধ্যমে এই রোগ থেকে মুক্তি লাভ সম্ভব।

 

Related Posts

Leave a Reply