September 24, 2024     Select Language
Editor Choice Bengali KT Popular রোজনামচা

পুতিনের সাথে দিতে ইউক্রেন তছনছে প্রস্তুত সিরীয় বাহিনী

[kodex_post_like_buttons]

কলকাতা টাইমস :

সিরিয়ার আধাসামরিক যোদ্ধাদের অনেকেই বলেছেন, মিত্র দেশ রাশিয়ার সমর্থনে লড়াইয়ের জন্য ইউক্রেনে মোতায়েন হতে প্রস্তুত রয়েছেন। তবে এখনো ইউক্রেনে যাওয়ার নির্দেশনা তারা পাননি। আধাসামরিক ওই সেনাদের কমান্ডারদের মধ্যে দুজন বার্তা সংস্থা রয়টার্সকে এ তথ্য জানিয়েছেন।

সিরিয়ার আধাসামরিক বাহিনী ন্যাশনাল ডিফেন্স ফোর্সেসের (এনডিএফ) কমান্ডার নাবিল আবদাল্লাহ বলেছেন, তিনি রাশিয়াকে সাহায্য করতে সিরিয়ার যুদ্ধের সময় অর্জিত শহুরে যুদ্ধের দক্ষতা ব্যবহারের জন্য প্রস্তুত রয়েছেন।

গত ১৪ মার্চ তিনি রয়টার্সকে বলেছেন, সিরিয়া ও রাশিয়ার নেতাদের কাছ থেকে নির্দেশনা পেলেই তারা লড়াইয়ে ঝাঁপিয়ে পড়বেন।

রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন মধ্যপ্রাচ্য থেকে অন্তত ১৬ হাজার সৈন্য নিয়ে গিয়ে ইউক্রেনে মোতায়েনের সবুজ সঙ্কেত পেয়েছেন বলে জানানোর চার দিনের মাথায় এ তথ্য দেন নাবিল আবদাল্লাহ।

তিনি আরো বলেছেন, আমরা এই লড়াইয়ে ভয় করি না। নির্দেশনা এলেই সেখানে গিয়ে যুক্ত হব। আমরা তাদের এমন কিছু দেখাব, যা তারা কখনোই দেখেনি।

তিনি আরো বলেছেন, আমরা রাস্তায় যুদ্ধ পরিচালনা করব এবং যে কৌশলগুলো আমরা আমাদের লড়াইয়ের সময় অর্জন করেছি সিরিয়ার সন্ত্রাসীদের পরাজিত করতে, সেগুলো ব্যবহার করব।

এ ব্যাপারে রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয়ের কাছে মন্তব্য চেয়েছিল রয়টার্স। তবে সিরিয়ার আধাসামরিক সৈন্যদের এনে ইউক্রেনে মোতায়েনের পরিকল্পনার ব্যাপারে কোনো মন্তব্য করেনি রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয়।

এমনকি সিরিয়ার তথ্য মন্ত্রণালয়ে এ ব্যাপারে জানতে চেয়েছিল রয়টার্স। তারাও কোনো উত্তর দেয়নি।

তবে মধ্যপ্রাচ্যে রাশিয়ার ঘনিষ্ঠ বন্ধু সিরিয়া। ২০১৫ সালে প্রেসিডেন্ট বাশার আল আসাদের বাহিনীকে নজিরবিহীন সহায়তা করে মস্কো।

Related Posts

Leave a Reply