বৌদ্ধ দর্শনের তত্ত্বিক আলোচনা (পর্ব ২) -কলমে রজত পাল
[kodex_post_like_buttons]
রজত পাল:
শুরু হয়েছে বৌদ্ধ দর্শনের ওপর বিশেষ তাত্বিক আলোচনা। আপাতত শুধু শনি এবং রবিবার প্রকাশ পাবে এই লেখা। আজ আপনাদের জন্য রইলো দ্বিতীয় পর্ব।
বৌদ্ধ দর্শন ২
সত্যকে উপলব্ধি করার পর গৌতম বুদ্ধ তার পূর্ব পরিচিত উরুবিল্বের পাঁচ সন্ন্যাসীর সন্ধানে কাশী এলেন । তাদের আয়োজিত সভায় বুদ্ধ প্রথম ভাষণ দিলেন । তিনি বললেন –
শাস্ত্র পাঠে মানুষ জ্ঞানী হতে পারেন। কঠোর সংযম ও সাধনা মানুষকে আত্মশুদ্ধি দিতে পারে । কিন্তু দিব্য জ্ঞান দিতে পারে না । মানুষকে নিতে হবে মধ্য পথ বা ‘মজঝিম পন্থা ‘। সেখানে সাধনা আছে, নেই কোন কঠোরতা ।
বুদ্ধ সেখানে প্রথম আটটি নীতির কথা বললেন । যথা –
1। সৎ শ্রদ্ধা – নিজেকে অক্ষম মনে করা পাপ । নিজের ওপর বিশ্বাস রাখতে হবে ।
2। সৎ সংকল্প – আদর্শ মহৎ হবে । সংকল্প হবে অটল।
3। সৎ বাক্য – বাজে কথা না বলা এর অন্তর্গত।
4। সৎ অনুষ্ঠান – আদর্শ নিষ্ঠ ও স্থিতপ্রজ্ঞ ।
5। সৎ জীবন – জীবনের সব কাজে সংহতি রক্ষা ।
6। সৎ উদ্যম – আদর্শ রূপায়ণে উদ্যম ।
7। সৎ চিন্তা – ক্রমাগত সৎ ভাবনা ।
8। সৎ সমাধি – এমন অবস্থা যেখানে চিন্তা, কথা ও কাজে সামঞ্জস্য রক্ষিত হবে ।
বুদ্ধ নির্বাণ লাভের কথা বললেন । মানুষের দুই সত্তা । ব্যবহারিক ও পারমার্থিক সত্তা । বুদ্ধ বললেন ব্যবহারিক সত্তাকে বিনাশ ঘটালে পারমার্থিক সত্তা উৎপন্ন হবে এটি সত্য নয় । কারণ পারমার্থিক সত্তা উৎপন্ন হয় না । সেটি থাকেই । ব্যবহারিক সত্তার বিনাশে সেটি প্রকাশিত হয় মাত্র ।
একেই বলে নিত্যাবস্থা। একেই বলে নির্বাণ ।
শাস্ত্র পাঠে মানুষ জ্ঞানী হতে পারেন। কঠোর সংযম ও সাধনা মানুষকে আত্মশুদ্ধি দিতে পারে । কিন্তু দিব্য জ্ঞান দিতে পারে না । মানুষকে নিতে হবে মধ্য পথ বা ‘মজঝিম পন্থা ‘। সেখানে সাধনা আছে, নেই কোন কঠোরতা ।
বুদ্ধ সেখানে প্রথম আটটি নীতির কথা বললেন । যথা –
1। সৎ শ্রদ্ধা – নিজেকে অক্ষম মনে করা পাপ । নিজের ওপর বিশ্বাস রাখতে হবে ।
2। সৎ সংকল্প – আদর্শ মহৎ হবে । সংকল্প হবে অটল।
3। সৎ বাক্য – বাজে কথা না বলা এর অন্তর্গত।
4। সৎ অনুষ্ঠান – আদর্শ নিষ্ঠ ও স্থিতপ্রজ্ঞ ।
5। সৎ জীবন – জীবনের সব কাজে সংহতি রক্ষা ।
6। সৎ উদ্যম – আদর্শ রূপায়ণে উদ্যম ।
7। সৎ চিন্তা – ক্রমাগত সৎ ভাবনা ।
8। সৎ সমাধি – এমন অবস্থা যেখানে চিন্তা, কথা ও কাজে সামঞ্জস্য রক্ষিত হবে ।
বুদ্ধ নির্বাণ লাভের কথা বললেন । মানুষের দুই সত্তা । ব্যবহারিক ও পারমার্থিক সত্তা । বুদ্ধ বললেন ব্যবহারিক সত্তাকে বিনাশ ঘটালে পারমার্থিক সত্তা উৎপন্ন হবে এটি সত্য নয় । কারণ পারমার্থিক সত্তা উৎপন্ন হয় না । সেটি থাকেই । ব্যবহারিক সত্তার বিনাশে সেটি প্রকাশিত হয় মাত্র ।
একেই বলে নিত্যাবস্থা। একেই বলে নির্বাণ ।
ক্রমশ…..