September 29, 2024     Select Language
৭কাহন Editor Choice Bengali KT Popular

টিয়ার এই আগামবার্তা শুনে পুলিশের চক্ষু চড়কগাছ 

[kodex_post_like_buttons]

কলকাতা টাইমস :

মানুষের কণ্ঠস্বর নকল করতে পারার কারণে টিয়া পাখির কদর সারাবিশ্বে। কথা বলার পাশাপাশি টিয়া পাখির বুদ্ধিমত্তাও কম নয়! কিন্তু টিয়া পাখির এই বুদ্ধিমত্তা ও কথা বলার ক্ষমতা যদি অপরাধ জগতের লোকজন নিজেদের স্বার্থ চরিতার্থ করার জন্য ব্যবহার করে তাহলে?

এ ধরনেরই  ঘটনা ঘটেছে ব্রাজিলের পিয়াউই প্রদেশে। যা দেখে চমকে গেছেন সে দেশের পুলিশ কর্মকর্তারা। জানা গেছে, পিয়াউই প্রদেশের একজন মাদক কারবারি নিজের বাড়িতে পুষেছিলেন একটি টিয়া পাখি। জানলাবিহীন ওই বাড়ির সামনে রাখা থাকে সেই টিয়া পাখি।

তার বাড়িতে পুলিশ এলেই টিয়া পাখিটি বলত, মামেয় পুলিশিয়া অর্থাৎ মামা পুলিশ।

এভাবে সেই মাদক কারবারিদের পুলিশ আসার সতর্কবাণী দিয়ে সাবধান করে দিত সে। সম্প্রতি ওই মাদক কারবারির বাড়িতে অভিযান চালায় পুলিশ। সেদিনও আগের মতো ‘মামেয় পুলিশিয়া’ বলে চিৎকার শুরু করে টিয়া। কিন্তু শেষ রক্ষা হয়নি। অভিযান চালিয়ে পুলিশ ওই বাড়ি থেকে দু’জনকে গ্রেপ্তার করেছে। সেই সঙ্গে টিয়া পাখিটিকেও থানায় নিয়ে যাওয়া হয়েছে।

ব্রাজিলের উচ্চপদস্থ একজন পুলিশ কর্মকর্তা বলছেন, আমরা ওই বাড়িতে অভিযানে যেতেই চিৎকার শুরু করে টিয়াটি। টিয়াকে ওই কাজের জন্য ট্রেনিং দেওয়া হয়েছিলও বলেও জানান তিনি। তবে ধরা পড়ার পর থানায় এসে একটি কথাও বলেনি টিয়া। সারাক্ষণ সে চুপ করে থাকছে বলে জানিয়েছে পুলিশ। টিয়াকে আপাত একটি স্থানীয় চিড়িয়াখানায় রাখা হয়েছে। সেখানে তাকে উড়তে শেখানো হচ্ছে।

Related Posts

Leave a Reply