September 24, 2024     Select Language
Editor Choice Bengali KT Popular রোজনামচা

এই শব্দ বলেছেন কি রক্ষে নেই, ভিডিয়ো দেখলেই কড়া সাজা

[kodex_post_like_buttons]
কলকাতা টাইমস : শিশুদের যৌনতার ভিডিয়ো নিয়ে বড় রায় সুপ্রিম কোর্টের। এবার থেকে চাইল্ড পর্ন দেখলে বা ডাউনলোড করলেও সাজা পেতে হবে। পকসো আইনের অধীনে অপরাধ বলে গণ্য করা হবে। সাজা দেওয়া হবে সেই মতোই। মাদ্রাজ হাইকোর্টের রায়কে খারিজ করে আজ, সোমবার এই রায় দিল সুপ্রিম কোর্ট। শিশুদের উপরে হওয়া নির্যাতন রুখতেই এই সিদ্ধান্ত।
এ দিন সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি ডিওয়াই চন্দ্রচূড় ও বিচারপতি জেবি পার্দিওয়ালার বেঞ্চে এই রায় দেওয়া হয়। মাদ্রাজ হাইকোর্ট শিশুদের যৌনতার ভিডিয়ো নিয়ে রায়ে বলেছিল যে শুধু এইধরনের ভিডিয়ো দেখা বা ডাউনলোড করা অপরাধ নয়। এ দিন সুপ্রিম কোর্টের রায়ে মাদ্রাজ হাইকোর্টের রায়কে ‘গুরুতর ত্রুটি’ বলে উল্লেখ করা হয়।

মাদ্রাজ হাইকোর্টে একটি মামলা দায়ের হয়েছিল যেখানে ২৮ বছরের এক যুবকের বিরুদ্ধে শিশুদের যৌনতার ভিডিয়ো দেখা ও ডাউনলোড করার অভিযোগ উঠেছিল। গত ১১ জানুয়ারি মাদ্রাজ হাইকোর্টের তরফে বলা হয়েছিল, এই ধরনের ভিডিয়ো দেখা বা ডাউনলোড করা পকসো আইনের অধীনে পড়ে না।

এ দিন শীর্ষ আদালতের তরফে মাদ্রাজ হাইকোর্টের রায়কে খারিজ করে দেওয়া হয়। সুপ্রিম কোর্টের তরফে পর্যবেক্ষণে বলা হয়, “বর্তমান সময়ে পর্নোগ্রাফি দেখার মতো ভয়ঙ্কর সমস্যা নিয়ে লড়ছে শিশুরা। সমাজকে এতটা পরিণত হতে হবে যে শাস্তির বদলে শিক্ষা দেওয়া যায়।”

এ দিনের রায়ে শীর্ষ আদালতের তরফে সাফ জানানো হয়, শিশুদের যৌনতার ভিডিয়ো প্রকাশিত করা এবং শেয়ার করা অপরাধ। এই ধরনের ভিডিয়ো তৈরি ও ডাউনলোড করাও শাস্তিযোগ্য অপরাধ।

Related Posts

Leave a Reply