September 24, 2024     Select Language
৭কাহন Editor Choice Bengali KT Popular

বলুন তো উনানের আগুন নীল, মোমবাতির হলুদ  কেন ?

[kodex_post_like_buttons]

কলকাতা টাইমস :

মরা অধিকাংশই গ্যাসের উনানে রান্না করি। যদি খেয়াল করেন তাহলে দেখবেন, তাতে সাধারণত নীল আগুন দেখা যায়। কিন্তু বিদ্যুৎ চলে গেলেই যখন মোমবাতি জ্বালাই, তখন হলুদ আগুন জ্বলে। পার্থক্যটা চোখে পড়ার মতো। শুধু মোমবাতির শিখা নয়-কেরোসিনের কুপি, হারিকেনের বাতি, কাঠ-খড় বা কাগজপোড়া আগুনের রং হলুদ। অন্যদিকে গ্যাসের উনানের আগুন সব সময় নীলাভ। এর কারণ কি?

এর কারণ ব্যাখ্যা করেছেন বিজ্ঞানীরা। আগুন স্বাভাবিক দৃষ্টিতে দেখলে হলুদ। কিন্তু নীল আগুন সম্পর্কে ধারণা দিতে গিয়ে বিজ্ঞানীরা বলছেন, গতানুগতিক হলুদ আগুনের শিখাতেও নীল বর্ণ তৈরি হয়। হলুদ রঙের জন্য দায়ী বিকিরিত ধুলিকণা। যদি অগুন জ্বলার জন্য যথেষ্ট পরিমাণ অক্সিজেন না থাকে তাহলে জ্বালানীর সম্পূর্ণ দহনের ফলে এ ধরনের ধুলিকণা বা ধোঁয়া তৈরি হয়। আগুনের নীল রং নির্দেশ করে এতে কোনো ধোঁয়া নেই বা থাকলেও খুব সমান্য পরিমাণে আছে এবং জ্বালানী সুষমভাবে পুড়ছে।

কেরোসিনের কুপি, হারিকেনের ক্ষেত্রেও একই ব্যাপার ঘটে। অন্যদিকে গ্যাসের উনানে এতসব ঝামেলা নেই। কারণ, এখানে সরাসরি গ্যাস বাতাসের অক্সিজেনের সঙ্গে মিশে পুরোটাই জ্বলে নিঃশেষ হওয়ার সুযোগ পায়। ফলে অপ্রজ্বলিত কোনো বস্তুকণা সৃষ্টির সুযোগ থাকে না। ফলে স্বাভাবিকভাবে গ্যাসের চুলায় নীল রঙের আগুন জ্বলে।

Related Posts

Leave a Reply