September 28, 2024     Select Language
Editor Choice Bengali KT Popular রোজনামচা

যে গ্রামে বিয়ে না হলে মেয়েদের মোবাইল নিষিদ্ধ

[kodex_post_like_buttons]

কলকাতা টাইমস : 

ডিজিটাল যুগে সবকিছুতেই আসছে পরিবর্তন। আবিষ্কার হচ্ছে নিত্যনতুন পণ্য। একসময় চিঠির জন্য দিনের পর দিন অপেক্ষা করতে হতো মানুষকে।  কিন্তু আজ আর সে সবের বালাই নেই। মুহূর্তের মধ্যে সব আদান-প্রদান করা যায়।  জানা যায় মনের অভিব্যক্তি।  চেনা যায় কাঙ্ক্ষিত মানুষটিকে।

আর আজকের দিনে এর উল্টো ছবি দেখা  গেছে ভারতের একটি গ্রামে। বিয়ে না হলে মেয়েদের মোবাইল নিষিদ্ধ। অদ্ভুত নিয়ম! হ্যাঁ, এটাই নিয়ম।  খুব বেশি দূর যেতে হবে না। এক প্রান্তিক গ্রামে এমন নিয়ম রয়েছে, যেখানে বিয়ে না হলে মোবাইল নিষিদ্ধ।

গুজরাতের রাজধানী আহমেদাবাদ থেকে প্রায় ১০০ কিলোমিটার দূরের গ্রাম সুরজ।  প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি যে জেলার মানুষ, সেই মেহসানা জেলায় এ গ্রামটি। গ্রামের খাপ পঞ্চায়েতের নির্দেশ, বিয়ে না হলে মোবাইল ব্যবহার করা যাবে না।  কেউ নিয়ম ভাঙলে ২,১০০ টাকা জরিমানা গুনতে হবে।  যিনি খবরটি পৌঁছে দেন পঞ্চায়েতের কাছে, তিনি পান ২০০ টাকা ইনাম।

তবে একটি ক্ষেত্রে ছা়ড় দেয়া আছে। যদি কোনো আত্মীয়ের সঙ্গে কথা বলতে হয়, তাহলে বাবা-দাদার মোবাইল ব্যবহার করতে দেওয়া হয়।  এবার আসা যাক এহেন নিয়মের নেপথ্যে যুক্তির কারণ।

গ্রামের প্রভাবশালী সম্প্রদায় পুরুষদের পানীয়,পান থেকে দূরে রাখতে একটি অভিযান চালু করে।  তারই অংশ হিসেবে মহিলাদের মোবাইল ব্যবহারে নিষেধাজ্ঞা।  বলা হয়েছে, পানীয়, পান পুরুষদের বিপথগামী করে। ঠিক সেভাবেই মোবাইল মহিলাদের ভুল পথে নিয়ে যায়।  দু’পক্ষই ভুল পথে গেলে সমাজের কী হবে? অতএব সেই কারণেই মেয়েদের মোবাইল থেকে দূরে রাখা হয়েছে।

Related Posts

Leave a Reply