September 24, 2024     Select Language
৭কাহন Editor Choice Bengali KT Popular রোজনামচা শারীরিক

মহামারী আসন্ন, বিরল রোগে মৃত্যু হবে ৩ কোটি মানুষের ! -বিল গেটস

[kodex_post_like_buttons]

নিউজ ডেস্কঃ

নতুন এক প্রাণঘাতী রোগে সারা বিশ্বে তিন কোটি মানুষ  মারা যেতে পারে বলে সতর্ক করেছেন বিল গেটস। মহামারী আকারে এই রোগ ছড়িয়ে পড়বে দেশে দেশে। অপ্রতিরোধ্য এই রোগের কারণ বুঝে ওঠার আগেই মাত্র ছ’মাসের মধ্যেই  তিন কোটি মানুষ মারা যেতে পারে। সম্প্রতি আমেরিকার ম্যাসাচুসেটস মেডিক্যাল সোসাইটি ও দি নিউ ইংল্যান্ড জার্নাল অব মেডিসিন আয়োজিত মহামারি বিষয়ক এক আলোচনায় এই চরম হুঁশিয়ারি দেন বিল গেটস। আগামী দশকের মধ্যে সহজেই এটা ঘটতে পারে। এই মারণব্যাধি মোকাবেলায় বিশ্ব এখনো প্রস্তুত নয় বলে উল্লেখ করেন তিনি।

বিল গেটস সবাইকে স্মরণ করিয়ে দিয়ে বলেন, আমরা বিশ্বব্যাপী শিশুদের দারিদ্রমুক্ত করছি এবং পোলিও ও ম্যালেরিয়ার মতো রোগ নির্মূলে কাজ করছি। কিন্তু একটি ক্ষেত্র রয়েছে যেখানে বিশ্ব বেশি এগোতে পারেনি। তা হচ্ছে মহামারির বিষয়ে প্রস্তুতি। বিশ্ব জনসংখ্যা বাড়ছে এবং মানব সমাজ বন্য পরিবেশের দিকে অগ্রসর হওয়ার পরিপ্রেক্ষিতে সব সময় নতুন জীবাণুর উদ্ভব ঘটছে। একক ব্যক্তি বা একটি ক্ষুদ্র দলের জন্য রোগকে অস্ত্র হিসেবে সৃষ্টি করা সহজ হচ্ছে যা দাবানলের মতো  বিশব্যাপী ছড়িয়ে পড়তে পারে। গেটসের মতে, রাষ্ট্র ছাড়াই ক্ষুদ্র কোনো সংগঠন বা প্রতিষ্ঠান একটি গবেষণাগারে গুটি বসন্তের প্রাণঘাতী রূপ তৈরি করতে পারে। আমাদের বিশ্বে মানুষ সব সময় বিমানে উড়ছে, মাত্র কয়েক ঘণ্টার মধ্যে এক মহাদেশের এক নগর থেকে অন্য মহাদেশের আরেক নগরে যাচ্ছে।

বিল গেটস ইনস্টিটিউট ফর ডিজিজ মডেলিং-এর একটি রিপোর্টের অনুলিপি উপস্থাপন করেন। তাতে দেখা যায়, ১৯১৮ সালে প্রাদুর্ভাব ঘটা এক মহামারি ফ্লু যাতে পাঁচ কোটি মানুষ মারা গিয়েছিল সে রকম একটি নতুন ফ্লুতে মাত্র ছয় মাসের মধ্যে তিন কোটি মানুষের মৃত্যু হতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।

 

Related Posts

Leave a Reply