September 24, 2024     Select Language
Editor Choice Bengali KT Popular রোজনামচা

চীনকে শিক্ষা দিতে : অনলাইনে ক্লাস করলে থাকা যাবে না আমেরিকায়, সিদ্ধান্তে ট্রাম্প প্রশাসন

[kodex_post_like_buttons]

কলকাতা টাইমস : 

রোনা সঙ্কটে আমেরিকার বহু বিশ্ববিদ্যালয়ে ক্লাস হচ্ছে অনলাইনে। গতকাল সোমবার ট্রাম্প প্রশাসন জানিয়ে দিয়েছে, যে শিক্ষার্থীরা অনলাইনে ক্লাস করছেন, তাদের আমেরিকার থাকার ভিসা প্রত্যাহার করা হবে। তারা নিজ দেশে ফিরে গিয়ে অনলাইনে ক্লাস করবেন।

আমেরিকার ইমিগ্রেশন অ্যান্ড কাস্টমস এনফোর্সমেন্ট ডিপার্টমেন্টের পক্ষ থেকে বলা হয়েছে, যে শিক্ষার্থীরা অনলাইনে ক্লাস করছেন, তাদের  আমেরিকা ছেড়ে চলে যেতে হবে। নয়তো এমন কোনো কোর্সে ভর্তি হতে হবে যেখানে শারীরিকভাবে ক্লাসে হাজির হওয়া জরুরি।

মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয় ঠিক করেছে, যে শিক্ষার্থীরা অনলাইনে ক্লাস করা যায় এমন কোর্সের জন্য আবেদন করেছেন, তাদের ভিসা প্রত্যাহার করে নেওয়া হবে। আগামী দিনে ওই ধরনের ছাত্রদের আর ভিসা দেওয়া হবে না।

আমেরিকার বেশ কয়েকটি স্কুল-কলেজে অনলাইনে পড়ানো হচ্ছে ঠিকই, কিন্তু সেই সঙ্গে কয়েকটি ক্লাসে ছাত্রদের ক্লাসে আসতেও বলা হয়েছে। অবশ্য হার্ভার্ড বিশ্ববিদ্যালয় ঠিক করেছে, প্রতিটি কোর্স করানো হবে অনলাইনে।

ইন্সটিটিউট অব ইন্টারন্যাশনাল এডুকেশনের পক্ষ থেকে জানানো হয়েছে, ২০১৮-১৯ শিক্ষাবর্ষে  আমেরিকায়  ১০ লাখ বিদেশি শিক্ষার্থী গেছেন।  আমেরিকায়  যত শিক্ষার্থী উচ্চশিক্ষার জন্য ভর্তি হন, তাদের ৫.৫ শতাংশ বিদেশি। ২০১৮ সালে বিদেশি ছাত্রদের মাধ্যমে মার্কিন আয় ৪৪৭০ কোটি ডলার।

আমেরিকায় সবচেয়ে বেশি ছাত্র যায় চীন থেকে। তার পরেই আছে ভারত, দক্ষিণ কোরিয়া, সৌদি আরব এবং কানাডার শিক্ষার্থীরা। এর আগে জানানো হয়েছিল, বিদেশি কর্মীদের ভিসা দেওয়ার ব্যাপারে কড়াকড়ি করছে ট্রাম্প প্রশাসন। চলতি বছরে এইচ ওয়ান বি ভিসা দেওয়া বন্ধ হয়েছে। আগামী দিনে শুধু দক্ষ এবং খুব বেশি বেতনের কর্মীদেরই যুক্তরাষ্ট্রে ওয়ার্ক ভিসা দেওয়া হবে।

Related Posts

Leave a Reply