September 24, 2024     Select Language
Editor Choice Bengali KT Popular রোজনামচা

মুখে স্বাদ নেই, গন্ধও পাচ্ছেন না, করোনার রেড জোনে থাকতে পারেন !

[kodex_post_like_buttons]

কলকাতা টাইমস :

বেষকরা বলছেন, গন্ধ নেওয়ার অনুভূতি না থাকলে এবং জিহ্বায় খাবারের কোনো স্বাদ না থাকাটা করোনাভাইরাসে আ’ক্রা’ন্তের অন্যতম লক্ষণ। লন্ডনের কিংস কলেজের গবেষকরা তাদের বিশেষভাবে বানানো অ্যাপের সাহায্যে করোনাভাইরাসে আ’ক্রা’ন্তদের কাছ থেকে তথ্য সংগ্রহ করে এ কথা জানিয়েছেন।

৩১ মার্চ পর্যন্ত করোনাভাইরাসের লক্ষণ সংগ্রহ করা ওই অ্যাপে ১৮ লাখের বেশি মানুষ তথ্য দিয়েছেন। তার মধ্যে ২৯ মার্চ পর্যন্ত লগইন করা ১৫ লাখ মানুষের মধ্যে ৫৯ শতাংশ করোনাভাইরাসে আক্রান্ত হওয়ার কথা বলেছেন। তারা বলেছেন, গন্ধ নিতে পারছেন না এবং স্বাদ হারিয়ে ফেলেছেন।

গবেষকরা বলছেন, করোনাভাইরাস পরীক্ষার আগে নিজের থেকেই এই দু’টি লক্ষণ দেখে বিষয়টি আন্দাজ করতে পারবেন। যাদের এই দু’টি লক্ষণ রয়েছে, তারা করোনাভাইরাসে আ’ক্রা’ন্তের হার  অনেক বেশি।

গবেষকরা বলছেন, গন্ধ নিতে না পারা, জিহ্বার স্বাদ হারিয়ে যাওয়া, জ্বর, কাশি, অবসাদ, পাতলা পায়খানা, পেটে ব্যথা, ক্ষুধা না লাগা করোনাভাইরাসে আ’ক্রা’ন্ত হওয়ার লক্ষণ।

গবেষকরা আরো বলেছেন, করোনাভাইরাসে আক্রান্ত হলে শরীরের তাপমাত্রা ১০০ ফারেনহাইটের থাকবে। যদি কারো এ ধরনের সমস্যা দেখা দেয়, তাদের সেল্ফ-আইসোলশনে থাকার পরামর্শ দিয়েছেন তারা। তবে সমস্যা বেড়ে গেলে করোনা পরীক্ষা করাতে হবে এবং চিকিৎসকের নির্দেশনা মেনে চলতে হবে।

Related Posts

Leave a Reply