September 24, 2024     Select Language
Editor Choice Bengali KT Popular রোজনামচা

নিজের এই স্বার্থ মেটাতেই চরম শত্রুকে করোনা সরঞ্জাম দিল তুরস্ক

[kodex_post_like_buttons]

কলকাতা টাইমস :

সরায়েলের ফিলিস্তিন দখলদারিত্ব ও গাজা অবরোধকে ঘিরে দেশটির সঙ্গে সম্পর্ক ভালো যাচ্ছে না তুরস্কের। তারপরও করোনা সংকটে ইসরায়েল যখন বিপদে তখন পাশে দাঁড়ানোর ঘোষণা করলেন তুরস্কের প্রেসিডেন্ট এরদোগান। পাঠিয়েছেন বিপুল পরিমাণ মেডিক্যাল সরঞ্জাম। যা দিয়ে করোনা থেকে সুরক্ষা ও চিকিৎসায় সুবিধা পাচ্ছে ইসরায়েল।

তবে এসব চিকিৎসা সরঞ্জাম পাঠানোর ক্ষেত্রে একটি শর্ত বেঁধে দিয়েছিলেন এরদোগান। আর তা হাচ্ছে একইপরিমাণ সরঞ্জাম ফিলিস্তিনের পশ্চিম তীর ও গাজাতেও যাওয়ার সুযোগ করে দিতে হবে। ইসরায়েল সরকারের অনুমতি ছাড়া ফিলিস্তিনে কোন পণ্য আনা নেওয়া করা যায় না। তাছাড়া গাজায় চলছে ইসরায়েলের আরোপিত দীর্ঘ ১৩ বছরের অবরোধ। ফলে গাজায় কোন পণ্য আনা নেয়া পুরোটাই নিষিদ্ধ।

অবশেষে নিজেদের স্বার্থেই এ শর্ত মেনে ইসরায়েল মেডিকেল সরঞ্জাম পশ্চিম তীর ও গাজায় পৌঁছে দিয়েছে। জানা যায়, তুরস্ক ১৪ টন মেডিক্যাল সরঞ্জাম পাঠিয়েছে পশ্চিম তীর ও গাজায়। একই পরিমাণ সরঞ্জাম তুরস্কের কাছ থেকে কিনে নিয়েছে ইসরায়েলের দুটি হাসপাতাল। তুরস্ক মেডিক্যাল সরঞ্জাম বোঝাই কার্গা বিমান পশ্চিম তীর ও গাজায় পাঠায় যাতে ছিল  ১৪ টন সরঞ্জামের মধ্যে রয়েছে ৪০ হাজার টেস্টিং কিট, ১ লাখ এন৯৫ মাস্ক, ৪০ হাজার হাজমট স্যুট, ১ লাখ গ্লোবস, ২০ হাজার প্রটেকটিভ এবং পিসিআর টেস্টিং ডিভাইসসহ আরো বিভিন্ন মেডিক্যাল সরঞ্জাম।

Related Posts

Leave a Reply