September 24, 2024     Select Language
Editor Choice Bengali KT Popular রোজনামচা

চিনকে ‘উড়িয়ে’ দক্ষিণ চিন সাগরে মহড়া মার্কিন রণতরীর 

[kodex_post_like_buttons]
কলকাতা টাইমস :
ক্ষিণ চিন সাগরকে কেন্দ্র করে দুই দেশের স্নায়ুযুদ্ধ বরাবরই তুঙ্গে। তার ওপরে বেজিংয়ের চোখ রাঙানির তোয়াক্কা না করেই দক্ষিণ চিন সাগরে মহড়া দিচ্ছে মার্কিন রণতরী ইউএসএস বেনফোল্ড। ক্ষেপণাস্ত্রবাহী ডেস্ট্রয়ার গোত্রের ওই রণতরীকে দেখে বেজায় চটেছে চিন। তাদের দাবি, আন্তর্জাতিক নিয়মনীতি না মেনেই সংরক্ষিত এলাকায় চলে এসেছে মার্কিন যুদ্ধজাহাজ।

আমেরিকার তরফে অবশ্য চিনা সমুদ্রপথে অনুপ্রবেশের অভিযোগ অস্বীকার করা হয়েছে। আমেরিকার ওই নৌবহরের মুখপাত্র লেফটেন্যান্ট নিকোলাস লিঙ্গো জানিয়েছেন, আন্তর্জাতিক বিধি মেনেই প্যারাসেল দ্বীপপুঞ্জের পাশ দিয়ে গিয়েছে আমেরিকার যুদ্ধজাহাজ।

পৃথিবীর অন্যতম ব্যস্ত সমুদ্র অঞ্চল দক্ষিণ চিন সাগরের বেশির ভাগ অংশ বহুদিন ধরেই নিজেদের বলে দাবি করে চিন। সেখানে কৃত্রিম দ্বীপপুঞ্জও তৈরি ফেলেছে তারা। এবার চিনের সেই একাধিপত্যে ভাগ বসাতে চায় আমেরিকা। জলভূমি দখলে বেজিংয়ের সঙ্গে সরাসরি সংঘাতের প্রস্তুতি সেরে ফেলেছে আমেরিকা।

মার্কিন যুদ্ধজাহাজটি যে দ্বীপের কাছে চলে গিয়েছিল, তা পারাসেল দ্বীপপুঞ্জের (South China Sea) অন্তর্গত। দক্ষিণ চিন সাগরে অবস্থিত ওই দ্বীপপুঞ্জকে চিনে বলে শিসা। ভিয়েতনামে বলে হোয়াং সা। সেখানে মোট ৩০ টি দ্বীপ আছে। চিন দাবি করে, দক্ষিণ চিন সাগরে যত দ্বীপ আছে, সবই তার অধীনে। কিন্তু ফিলিপাইন্স, ব্রুনেই, মালয়েশিয়া, ইন্দোনেশিয়া, ভিয়েতনাম ও তাইওয়ান চিনের এই দাবি মানতে রাজি নয়।

Related Posts

Leave a Reply