September 29, 2024     Select Language
Editor Choice Bengali KT Popular সফর

জানেন কি, বিশ্বের অন্যতম ‘নিখুঁত শহর’ কোথায়?

[kodex_post_like_buttons]
কলকাতা টাইমস :
বিশ্বের প্রতিটি দেশেই রয়েছে অসংখ্য শহর। তবে এরমধ্যে রয়েছে অনেক ছোট শহর, বড় শহর এবং পরিচন্ন শহর। নাম বেনামে অনেক শহরই রয়েছে তবে তার মাঝে রয়েছে আবার নিখুঁত শহরও। এ যেন এক অবাক করা কাণ্ড। নিখুঁত শহর বলে কিছু হয়? তা-ও আবার সারা বিশ্বের দিক থেকে?
ব্রিটিশ সংবাদমাধ্যম অনুসারে, দুনিয়ায় এমন শহর অবশ্যই আছে। বিবিসি-র বিচারে, পৃথিবীর অন্যতম নিখুঁত শহর আছে ভারতেই!  স্থাপত্য, সাংস্কৃতিক উন্নয়ন এবং আধুনিকতার ভিত্তিতে বিশ্বের অন্যতম নিখুঁত শহর চণ্ডীগড়। বিবিসি-র প্রতিবেদনে স্বাধীন ভারতের প্রথম পরিকল্পিত শহর চণ্ডীগড়ের জন্মলগ্ন থেকে শুরু করে তার ক্রমশ বেড়ে ওঠার সম্পূর্ণ বৃত্তান্ত বর্ণিত হয়েছে। প্রতিবেদকের দাবি, সময়ের সঙ্গে পাঞ্জা কষে শেষ পর্যন্ত কালজয়ী হয়েছে এই শহর। তার সঙ্গে তুলনা টানা হয়েছে দিল্লির ফতেহপুর সিক্রি ও ইতালির পালমানোভা নগরীর।
বিবিসি-র দাবি, আদর্শ শহর হয়ে ওঠার যাবতীয় সম্ভাবনা থাকলেও শেষ পর্যন্ত সময়ের সঙ্গে পাল্লা দিতে ব্যর্থ হয়েছে ঐতিহাসিক দুই নগরী। ১৯৪৭ সালে স্বাধীনতার সময় ভাগ হয় বাংলা ও পঞ্জাব। ব্রিটিশ শাসিত পঞ্জাবের রাজধানী লাহোর পাকিস্তানের অন্তর্ভুক্ত হওয়ার কারণে ভারতীয় ভুখণ্ডে থাকা পূর্ব পঞ্জাবের জন্য নয়া রাজধানীর প্রয়োজন দেখা দেয়। সমাধান হিসেবে মোট ৫০টি গ্রাম জুড়ে নতুন শহর পত্তন করার পরিকল্পনা করে স্বাধীন ভারতের প্রশাসন। ১৯৬৬ সালের ১ নভেম্বর গঠিত হয় নতুন রাজ্য হরিয়ানা। পঞ্জাব ও হরিয়ানা, দুই রাজ্যের রাজধানী হিসেবেই সক্রিয় থাকে চণ্ডীগড়। তবে চণ্ডীগড়কে কেন্দ্র শাসিত অঞ্চল করা হয়। বিবিসি-র প্রতিবেদনে এই শহরকে বিশ্বের অন্যতম আধুনিক, শান্তিপ্রিয়, সমৃদ্ধশালী এবং সবচেয়ে সবুজ শহরের শিরোপা দেওয়া হয়েছে। প্রতিবেদকের দাবি, ঐতিহ্য এবং আধুনিকতার অনবদ্য মিশেলে দুনিয়ার তাবড় সেরা শহরকে পিছনে ফেলে দিয়েছে চণ্ডীগড়।

Related Posts

Leave a Reply