May 19, 2024     Select Language
Editor Choice Bengali KT Popular রোজনামচা

দেড় বছর ধরে ইরানে হামলা চালানোর চেষ্টা করছেন ট্রাম্প, রাজি হয়নি আমেরিকান সেনাবাহিনী ! 

[kodex_post_like_buttons]

কলকাতা টাইমসঃ

ইরানের সামরিক বাহিনীর প্রধান মেজর জেনারেল বাকেরি তার দেশের বিরুদ্ধে আমেরিকার শত্রুতা ও হুমকির কথা উল্লেখ করে বলেছেন, ইরান শত্রুর যে কোনো হঠকারী পদক্ষেপ বা আগ্রাসনের জবাব দিতে প্রস্তুত রয়েছে। ইরানের বিরুদ্ধে আমেরিকার গোপন ও প্রকাশ্য ষড়যন্ত্রের তীব্র সমালোচনা করেন তিনি।

ইরানের সামরিক বাহিনীর প্রধান আরও বলেন, আমেরিকা যদিও ইরানের বিরুদ্ধে প্রকাশ্যে সামরিক হামলার হুমকি দেয়নি কিন্তু আমাদের কাছে নির্ভরযোগ্য তথ্য রয়েছে গত দেড় বছরে মার্কিন প্রশাসন ইরানের বিরুদ্ধে হামলা চালাতে সেনাবাহিনীকে রাজি করানোর জন্য ব্যাপক চেষ্টা চালিয়েছে। কিন্তু আমেরিকার সেনা কমান্ডাররা ইরানে হামলা চালাতে রাজি হননি।এদিকে, ইরানের সেনাবাহিনীর কমান্ডার ব্রিগেডিয়ার জেনারেল কিউমার্সে হেইদারিও আমেরিকাকে প্রেসিডেন্ট ড. হাসান রুহানির হুমকির ব্যাপারে বলেছেন, হরমুজ প্রণালী হয় সবার জন্য অথবা কারো জন্য নয়।

পর্যবেক্ষকরা বলছেন, আমেরিকা ইরানের বিরুদ্ধে নতুন করে সংঘাতে লিপ্ত হওয়ার চেষ্টা করছে। এরই অংশ হিসেবে আমেরিকা ইরানের বিরুদ্ধে একের পর এক হুমকি দিয়ে চলেছে। এই অবস্থায়, আমেরিকার প্রতিরক্ষা বিষয়ক গবেষণা বিভাগের প্রধান হ্যারি জে সম্প্রতি আমেরিকাকে সতর্ক করে দিয়ে বলেছেন, ইরানের সঙ্গে যুদ্ধের চিন্তা থেকে বেরিয়ে আসা উচিত। এর আগে ইরানের বিরুদ্ধে একটি যুদ্ধের অভিজ্ঞতা আমার রয়েছে এবং এখন যুদ্ধের পরিণতি হবে অত্যন্ত ভয়াবহ।

আমেরিকার প্রতিরক্ষা বিষয়ক গবেষণা বিভাগের প্রধান আরও বলেন, এটা আমাদের মেনে নেয়া উচিত যে, ইরানের সঙ্গে যুদ্ধের পরিণতি অতীতের কোনো যুদ্ধের মতো হবে না। অতীত বলতে তিনি ইরাক, যুগোশ্লাভিয়া ও আফগানিস্তানের যুদ্ধ এবং এরপর ফের ইরাক, লিবিয়া ও সিরিয়ায় সংঘাতের কথা উল্লেখ করেছেন। তিনি বলেন, ইরানের সেনাবাহিনী এতোটাই সুদক্ষ, প্রশিক্ষিত ও দুর্ধর্ষ যে তারা মার্কিন বাহিনীর বিরাট ক্ষতি করার ক্ষমতা রাখে।

Related Posts

Leave a Reply