May 14, 2024     Select Language
Editor Choice Bengali KT Popular রোজনামচা

বাংলাদেশের ৫০ হাজার নতুন অতিথির সিংহভাগই মারা যাওয়ার আশঙ্কা

[kodex_post_like_buttons]

নিজস্ব প্রতিবেদন: চলতি বছরের প্রায় ৫০ হাজার শিশুর জন্ম দেবে বাংলাদেশে আশ্রয়গ্রহণকারী রোহিঙ্গারা। এমনই চাঞ্চল্যকর তথ্য প্রকাশ করল দ্য সেভ চাইল্ড নামে এক স্বেচ্ছাসেবী সংস্থা। বিবিসি-র এক প্রতিবেদনে প্রকাশ, এত নবজাতকের সিংহভাগ অপুষ্টি এবং বিভিন্ন রোগের কারণে মারা যেতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে। ওই স্বেচ্ছাসেবী সংস্থার সমীক্ষা জানাচ্ছে, রোহিঙ্গা শরণার্থী শিবিরে প্রতিদিন গড়ে ১৩০টি শিশু জন্ম নেবে।

প্রসঙ্গত, গত বছর অগাস্ট থেকে মায়ানমার সেনার অভিযানে ঘর ছাড়া হয়েছে প্রায় ১০ লক্ষ রোহিঙ্গা। তার বেশিরভাগ আশ্রয় নিয়েছে বাংলাদেশে। বাংলাদেশে আশ্রিত রোহিঙ্গাদের মধ্যে ৭০ শতাংশ মহিলা এবং শিশু। মহিলাদের অনেকেই  প্রজননক্ষম। বিবিসি-কে দেওয়া এক সাক্ষাত্কারে সংস্থার অধিকর্তা ওলি চৌধুরী বলেছেন, “পরিবারের সদস্য এবং গর্ভবতী নারীর সংখ্যা গণনা করে দেখা গিয়েছে ৭০ শতাংশই হলেন মহিলা। সেই নিরিখে প্রায় ৫০ হাজার শিশুর জন্ম হবে এ বছরে।”

এই মুহূর্তে প্রায় ৭ লক্ষ রোহিঙ্গা আশ্রয় নিয়েছেন বাংলাদেশে। সে দেশের সরকার সব ধরনের সাহায্যের হাত বাড়িয়ে দিলেও বাসস্থান, খাদ্য এবং চিকিত্সার সঙ্কট প্রবলভাবে দেখা দিচ্ছে। এরপর এত সংখ্যক শিশুর জন্ম হলে, শিশু এবং প্রসূতির সুশ্রুষা বাংলাদেশ সরকারের কাছে বড় চ্যালেঞ্জ হয়ে দাঁড়াবে বলে মনে করছেন ইউনিসেফের বিশেষজ্ঞরা। যদিও কক্সবাজারে সিভিল সার্জেন মহম্মদ আব্দুস সালাম জানাচ্ছেন, রোহিঙ্গা সংক্রান্ত সমস্যা মোকাবিলায় সবসময় প্রস্তুত বাংলাদেশ সরকার। রোহিঙ্গাদের জন্মহার বেশি স্বীকার করে নিলেও আব্দুস সালাম জানান, তা কোনও ভাবেই ৩০ হাজার বেশি হবে না।

Related Posts

Leave a Reply