May 13, 2024     Select Language
Editor Choice Bengali KT Popular রোজনামচা

ডি.লিট ব্যবহার করব না: মমতা

[kodex_post_like_buttons]

নিজস্ব প্রতিবেদন : ডি.লিট গ্রহণের পরই তা না ব্যবহার না করার সিদ্ধান্ত জানালেন মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জী। বৃহস্পতিবার নজরুল মঞ্চে কলকাতা বিশ্ববিদ্যালয়ের সমাবর্তনে তাঁকে ডি. লিট্ দেওয়া হয়। এরপরেই তিনি বলেন , আমি ক্ষুদ্র, এই সম্মানের যোগ্য নই। তাই এই ডি.লিট উপাধি ব্যবহার করব না।

পশ্চিমবঙ্গের দ্বিতীয় মুখ্যমন্ত্রী হিসেবে বৃহস্পতিবার সাম্মানিক ডি.লিট গ্রহণ করলেন মমতা বন্দ্যোপাধ্যায়। তাঁর হাতে স্মারক ও উত্তরীয় তুলে দেন রাজ্যপাল কেশরীনাথ ত্রিপাঠি। এরপর নিজের বক্তব্যে তিনি বলেন, আজ অনেক সুযোগ-সুবিধা থাকলেও, তাঁদের সময় যে অনেক লড়াই-সংগ্রাম করেই বড় হতে হয়েছে, সেকথা বলেন দৃশ্যতই আপ্লুত, আবেগতাড়িত মমতা। কথা বলতে বলতে গলা ধরে আসতেও দেখা যায় তাঁর।তিনি আরো বলেন, এই অনুষ্ঠানে যোগ দিয়ে গর্ববোধ করছি। নিজেকে ধন্য বলে মনে করছি। এরপরই মমতা বন্দ্যোপাধ্যায় বলেন, কখনওই কোনও সম্মানের যোগ্য বলে তিনি নিজেকে মনে করেন না। এর আগেও বহু সম্মান ফিরিয়েছেন। এমনকি আজও কলকাতা বিশ্ববিদ্যালয়ের সমাবর্তন অনুষ্ঠানে যোগ দিয়ে ডি.লিট সম্মান গ্রহণের ক্ষেত্রেও তাঁর মনে কাজ করছিল কুণ্ঠাবোধ। দ্বিধায় ছিলেন তিনি।

পাশাপাশি মমতা বন্দ্যোপাধ্যায় জানান, এই সম্মান কোনওদিনই তিনি ব্যবহার করবেন না। এটা সাম্মানিক হিসেবেই রাখা থাকবে।

একজন শিশুকে মানুষ হিসেবে গোড়ার ক্ষেত্রে শিক্ষকের দায়িত্বের কথাও আজকের সমাবর্তন অনুষ্ঠানে তুলে ধরেন মুখ্যমন্ত্রী।  সমাজ গড়তে ‘ভয়শূন্যে চিত্তে’ এগিয়ে আসার ডাক দেন ছাত্রসমাজকেও। একইসঙ্গে ছাত্রসমাজকে মনে করিয়ে দেন, কর্মজীবনে একের পর এক শিখর আরোহণের সঙ্গেই নিজের শিকড়কে ভুলে না যাওয়ার কথাও।

Related Posts

Leave a Reply