May 18, 2024     Select Language
Editor Choice Bengali KT Popular রোজনামচা

আফগানিস্তানে সামরিক ঘাঁটি নির্মাণ করতে চলেছে চীন 

[kodex_post_like_buttons]

নিউজ ডেস্কঃ

জঙ্গি বিরোধী অভিযানে একজোট হচ্ছে বিশ্বের ক্ষমতাধর দেশগুলো। আর তারই জের ধরে এবার জঙ্গি বিরোধী অভিযানের লক্ষ্য নিয়ে আফগানিস্তানে সামরিক ঘাঁটি স্থাপন করতে চলেছে চীন। কাবুলের সঙ্গে এ বিষয়ে আলোচনা শুরু হয়েছে বলে উভয় দেশের কর্তারাই স্বীকার করেছেন।

জানা গেছে, আফগানিস্তানের ওয়াখান করিডোরে যৌথ উদ্যোগে এই ঘাঁটি বানানোর কথা হচ্ছে। ওয়াখান করিডর হল এমন একটি অঞ্চল, যার সঙ্গে আফগানিস্তানের মূল স্রোতের যোগাযোগ বেশ ক্ষীণ। ওয়াখানের উত্তরে অবস্থান করছে পামির, আর দক্ষিণে রয়েছে কারাকোরাম। দুই দুর্গম পর্বতমালার মাঝখানে ওয়াখান একটা উপত্যকার মতো, পামির আর কারাকোরামের সীমানাও বটে।

ওয়াখানের পূর্ব প্রান্ত চীনের শিনচিয়াং প্রদেশের সঙ্গে জুড়ে রয়েছে। পশ্চিম চীনের শিনচিয়াঙে সংখ্যালঘু উইঘুর মুসলিমদের বাস বড় সংখ্যায়। এই উইঘুর জনগোষ্ঠীর সঙ্গে চীনের কমিউনিস্ট কর্তৃপক্ষের বিরোধ দীর্ঘদিনের, তার জেরে উইঘুররা বিদ্রোহীও।

ইস্ট তুর্কিস্তান ইসলামিক মুভমেন্ট (ইটিআইএম বা এতিম) নামে এক জঙ্গি সংগঠন ওই অঞ্চলে সক্রিয় এবং শিনচিয়াং প্রদেশে তারা মাঝেমধ্যেই নাশকতা চালায়। এসব জঙ্গিদের নির্মূল করতে শিনচিয়াং প্রদেশে কঠোর দমন নীতি প্রয়োগ করে আসছে চীন। জঙ্গি অনুপ্রবেশ রোখার বিষয়ে আফগানিস্তানের সঙ্গে বেশ কিছু দিন ধরেই কথা চালাচ্ছিলো চীন।

 

Related Posts

Leave a Reply