May 14, 2024     Select Language
৭কাহন Editor Choice Bengali KT Popular রোজনামচা

এবার অপরাধী ধরবে সানগ্লাস 

[kodex_post_like_buttons]

 

china, criminal, sunglassনিউজ ডেস্কঃ প্রযুক্তির বদান্যতায় এবার অপরাধীকেও পাকড়াও করা যাবে সানগ্লাসের সাহায্যে। সম্প্রতি চীনে এমন প্রযুক্তির সমন্বয়ে গঠিত একটি সানগ্লাস ব্যবহার করছে স্থানীয় পুলিশ। যা ক্রমেই জনপ্রিয় হয়ে উঠেছে দেশটিতে।

চেহারা শনাক্ত করার এ প্রযুক্তির সহায়তায় অপরাধীদের চেহারা শনাক্ত করছে পুলিশ। তারা বিশেষ ধরণের সানগ্লাস পরে রাস্তায় বের হয়, যা কয়েক সেকেন্ডের মধ্যে অপরাধীকে শনাক্ত করতে সক্ষম হয়। এসব স্মার্ট সানগ্লাস একটি ডেটাবেসের সঙ্গে যুক্ত, যার ফলে খুব দ্রুত অপরাধীদের ধরতে পারছে পুলিশ। সম্প্রতি চীনের ঝেংডু প্রদেশের পুলিশ এই সানগ্লাস পরে ব্যস্ততম একটি রেল স্টেশন থেকে ৭জন অপরাধীকে শনাক্ত করেছে। তারা মানবপাচারসহ বিভিন্ন অপরাধের সঙ্গে জড়িত বলে জানা গেছে।

দেশটিতে নববর্ষের ছুটিকে কেন্দ্র করে অপরাধী শনাক্তের নতুন এই উদ্যোগ নেয়া হয়। এক্ষেত্রে ফেসিয়াল রিকগনিশন টেকনোলজির সহায়তা নেয় পুলিশ। স্মার্ট সানগ্লাসগুলোতে একটি ক্যামেরা সংযুক্ত করা আছে, যার মাধ্যমে প্রত্যেক যাত্রীর চেহারার ছবি তুলে হেডকোয়ার্টারের ডেটাবেজে পাঠানো হয়। এই প্রক্রিয়ায় সন্দেহভাজনদের নাম, লিঙ্গ, ঠিকানাসহ সব তথ্য যাচাই করা হয়। অল্প কিছুক্ষণের মধ্যেই আবার অফিসারের কাছে সেসব তথ্য পৌঁছে দেয়া হয়। এমনকি সন্দেহভাজন ফেরারি আসামী কি না, সে কোন হোটেলে উঠেছে এমন সব তথ্যও জানাতে সক্ষম এই স্মার্ট সানগ্লাস।

Related Posts

Leave a Reply