May 15, 2024     Select Language
৭কাহন Editor Choice Bengali ব্যবসা ও প্রযুক্তি

মোবাইল জলে পরে গেলে কি করবেন, জেনে নিন  

[kodex_post_like_buttons]

নিউজ ডেস্কঃ

হাত-মুখ ধুতে গিয়ে অসাবধানতাবশত আপনার মোবাইলটি বালতির জলে বা কখনো বেসিনে পড়ে যাওয়ার মতো ঘটনা ঘটতে পারে। আবার বৃষ্টিতে কিংবা অন্য কোনভাবে মোবাইলটা একেবারে ভিজে যেতে পারে। এক্ষেত্রে যা করতে হবে আর যে কাজ অবশ্যই করবেন না তা জেনে নিন-

যা করবেন না
* কোনো সুইচ চাপবেন না। এতে করে জল আরো বেশি পরিমাণে ঢুকে যাওয়ার সম্ভাবনা থাকে। এতে শর্টসার্কিট হবে। হয়তো বেঁচে যেতো মোবাইলটা। কিন্তু স্রেফ একটা সুইট চাপার কারণে নষ্ট হয়ে যাবে। তাই কোনো সুইচ খোঁচাখুঁচি করবেন না কোনভাবেই।

* জলে পড়া মোবাইল নিয়ে নির্মাতার ওয়ারেন্টির সুবিধার অপেক্ষায় থাকবেন না। কারণ, জলে পড়ার ওয়ারেন্টি তারা দেবে না। নির্মাতারা কেবল নির্মাণত্রুটি পেলেই তা ঠিক করা দেবে। আর যদি সেখানে নিয়েই যান, তবে ঘটনা লুকানোর চেষ্টা করবেন না। তাতে বিপদ বাড়বে।

* হেয়ারড্রায়ার দিয়ে ফোন শুকাবেন না। এতে করে স্পর্শকাতর ইলেকট্রনিক অংশগুলো ক্ষতিগ্রস্ত হতে পারে। আর ভুল করে জল শুকানোর জন্যে গরম কোনো যন্ত্রের মধ্যেও রাখবেন না। ওভেন বা রেডিয়েটরে তো রাখবেন না।

যা করবেন
* ফোনে জল ঢুকলে যত তাড়াতাড়ি সম্ভব এর ব্যাটারি সংযোগ খুলে দিতে হবে। প্রথমে চেষ্টা করুণ ফোনটি সুইচড অফ করতে। না হলে সরাসরি ব্যাটারি খুলে ফেলুন। অহেতুক অন্যান্য বাটন চেপে কোন কিছু পরীক্ষা-নিরীক্ষা করতে যাবেন না। কারণ জলে পড়লেও ফোন বন্ধ হয় না। ফলে ভিতরে শর্ট সার্কিট হয়ে যায়। যাবতীয় ডেটা নষ্ট হয়ে যাওয়ার আশঙ্কা থাকে। সার্কিট জ্বলে যেতে পারে। তাই প্রথম কাজই এটার ব্যাটারি সংযোগ বন্ধ করে দেওয়া।

* বন্ধ করার পর একটি শুকনো কাপড়ে মোবাইলটি ভালোমতো মুছে ফেলুন। এবার একটি টিস্যু বা পেপার তোয়ালেতে মুড়ে রেখে দিন। এতে বাড়তি পানি শুষে নেবে। কোনো অ্যাক্সেসরিজ লাগানো থাকলে তা খুলে ফেলুন। সিমকার্ড বের করে নিন। মেমোরি কার্ডও বের করে নিন। এবার বিভিন্ন কোণ থেকে মোবাইলটা ঝাঁকাতে থাকুন। এতে করে ভেতরে জল থাকলে বের হয়ে আসবে।

* এবার আসল কাজ। বাড়িতে যেখানে চাল রেখেছেন সেখানে মোবাইলটি রেখে দিন। সবচেয়ে ভালো হয় কোনো এয়ারটাইট বাক্সে চাল নিয়ে তারমধ্যে মোবাইলটি রাখতে পারলে। চালের ভেতরে স্মার্টফোনটি ডুবিয়ে দিন। চাল কিন্তু আর্দ্রতা দারুণভাবে শুষে নিতে পারে। এভাবে ২৪-৪৮ ঘণ্টা মোবাইলটি রেখে দিতে হবে।

*  কড়া সূর্যালোকেও মোবাইলটি রেখে দিতে পারে। এতে করে জল শুকিয়ে যাবে। তবে এটা করতে গেলে মোবাইলে ব্যাক কাভার এবং ব্যাটারি সব খুলে নেবেন। রোদ্রে মোবাইলটাকে যতটা খোলামেলা রাখা যায় সেভাবেই রাখবেন।

 

Related Posts

Leave a Reply