May 24, 2024     Select Language
Editor Choice Bengali KT Popular রোজনামচা

৬ বছর পর নিজের দেশের মাটিতে পা রাখলেন মালালা 

[kodex_post_like_buttons]

নিউজ ডেস্কঃ

শান্তিতে নোবেলজয়ী পাকিস্তানের নারীশিক্ষা আন্দোলনের কর্মী মালালা ইউসুফজাই তালেবান জঙ্গিদের হামলায় গুলিবিদ্ধ হওয়ার অর্ধযুগ পর প্রথমবারের মত নিজের দেশে ফিরলেন। ইসলামাবাদের বেনজির ভুট্টো বিমানবন্দরে বাবা-মায়ের সঙ্গে মালালার একটি ভিডিও পাকিস্তানি টেলিভিশনে এদিন দেখতে পাওয়া যায়। দেখা যায়  ব্যাপক নিরাপত্তার মধ্যে রাখা হয়েছে মালালাকে।

নিরাপত্তার কারণেই মালালার বিস্তারিত সফরসূচি গোপন রেখেছেন পাকিস্তান প্রশাসন। তবে তিনি পাকিস্তানের প্রধানমন্ত্রী শহীদ খাকান আব্বাসির সঙ্গে বৈঠক করবেন বলে মনে করা হচ্ছে। পাকিস্তানের সোয়াত উপত্যকার মেয়ে মালালা ইউসুফজাইয়ের জন্ম ১৯৯৭ সালের ১২ জুলাই। ২০১২ সালের ৯ অক্টোবর সোয়াত উপত্যকার মিনগোরাত এলাকায় ১৪ বছর বয়সী মালালা ও তার দুই বান্ধবীকে স্কুলের সামনেই গুলি করে তালিবান জঙ্গিরা।

মেয়েদের শিক্ষা বন্ধ করে দেওয়ার প্রতিবাদ করায় মালালার মাথায় গুলি করেছিল বন্দুকধারীরা। বছর কুড়ির মালালা সেই নারী শিক্ষার জন্যই কাজ করে চলেছেন। মালালার স্বপ্ন সফল করতে ২০১২ সালের ১০ নভেম্বরকে ‘মালালা দিবস’ ঘোষণা করে জাতিসংঘ। বিভিন্ন দেশে মেয়েদের শিক্ষার সহায়তায় গঠন করেন মালালা ফান্ড। শিশু ও তরুণদের অধিকার আদায়ের সংগ্রামে অবদানের স্বীকৃতি হিসাবে ২০১৪ সালে ভারতের শিশু অধিকার কর্মী কৈলাস সত্যার্থীর সঙ্গে যুগ্মভাবে নোবেল শান্তি পুরস্কার পান মালালা ইউসুফজাই।

মালালা পাকিস্তানে চারদিন থাকবেন বলে জানা যাচ্ছে। তবে এই সময়ে মালালা তার নিজের শহর সোয়াতে যাবেন কিনা তা স্পষ্ট নয়। পর্বতসঙ্কুল এই জায়গাটি পাকিস্তানের প্রত্যন্ত উত্তর-পশ্চিমে অবস্থিত। সেখানে তালিবানসহ বিভিন্ন জঙ্গিগোষ্ঠীর প্রবল দৌরাত্ম্য রয়েছে।

 

Related Posts

Leave a Reply