June 26, 2024     Select Language
Editor Choice Bengali KT Popular রোজনামচা

দক্ষিণ চীন সাগরে মার্কিন ডেস্ট্রয়ারের টহল ! সরাসরি চ্যালেঞ্জের মুখে চীন 

[kodex_post_like_buttons]

নিউজ ডেস্কঃ

একদিকে যখন উত্তর কোরিয়া আর চীনের সর্বাধিনায়করা নিজেদের মধ্যে বৈঠক করে বার্তা দিতে চাইছে মার্কিন আস্ফালনকে। ঠিক তখনই দক্ষিণ চীন সাগরে চীনের নিয়ন্ত্রিত দ্বীপপুঞ্জের কাছ দিয়ে একটি মার্কিন ডেস্ট্রয়ারের টহল দেওয়ার ঘটনাকে ‘মারাত্মক উস্কানি’ বলে অভিহিত করেছে বেজিং। তাদের দাবি, এই ধরনের সামরিক তৎপরতা চীনের ‘সার্বভৌমত্ব ও নিরাপত্তা’র প্রতি সরাসরি চ্যালেঞ্জ।

এই ব্যাপারে চীনা পররাষ্ট্রমন্ত্রী এক বিবৃতিতে বলেছেন, মার্কিন ডেস্ট্রয়ার ইউএসএস মাস্টিন বিতর্কিত জলসীমায় প্রবেশ করে। সেই সময় দু’টি চীনা যুদ্ধজাহাজ মার্কিন ডেস্ট্রয়ারকে সতর্ক করে দেয়। তবে এই ঘটনা ঠিক কোন জলসীমায় ঘটেছে চীন তা জানায়নি। তবে দেশটির সংবাদমাধ্যমে বলা হয়েছে, স্পার্টলি দ্বীপপুঞ্চের মিসচিফ রিফের ১২ নটিক্যাল মাইলের মধ্যদিয়ে মার্কিন ডেস্ট্রয়ার চলে গেছে। স্পার্টলি দ্বীপপুঞ্জকে চীনে নানশা নামে অভিহিত করা হয়। বিবৃতিতে বলা হয়েছে, দক্ষিণ চীন সাগরের এই দ্বীপপুঞ্জ ও এর আশপাশের জলসীমার ওপর বেইজিংয়ের সন্দেহাতীত সার্বভৌমত্ব রয়েছে।

বিবৃতিতে আরও বলা হয়, বেইজিংয়ের অনুমতি না নিয়ে ওই এলাকায় যুদ্ধজাহাজ পাঠিয়ে আমেরিকা চীনের সার্বভৌমত্ব ও নিরাপত্তার ক্ষতি করেছে, আন্তর্জাতিক সম্পর্ক বিষয়ক আইন লঙ্ঘন করেছে এবং সার্বিকভাবে আঞ্চলিক শান্তি ও স্থিতিশীলতাকে বিপন্ন করেছে। প্রসঙ্গত, চীন ও আমেরিকার মধ্যে যখন কূটনৈতিক উত্তেজনা বিরাজ করছে এবং দেশ দু’টি বাণিজ্য যুদ্ধের প্রাপ্তসীমায় পৌঁছে গেছে বলে মনে করা হচ্ছে তখন এই হুঁশিয়ারি দিল বেইজিং।

 

Related Posts

Leave a Reply