May 17, 2024     Select Language
৭কাহন Editor Choice Bengali KT Popular রোজনামচা

দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় ডুবে যাওয়া ব্রিটিশ জাহাজ হঠাৎই আবার ভেসে উঠলো !

[kodex_post_like_buttons]

নিউজ ডেস্কঃ

ব্রিটিশ নৌবাহিনীর একটি জাহাজ দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় জাপানি বোমায় ক্ষতিগ্রস্ত হয়ে জলের তলায় তলিয়ে গিয়েছিল৷ ৭৫ বছর পর সমুদ্রের তলদেশ থেকে টেনে তোলা হয়েছে সেই জাহাজটিকে৷ শ্রীলঙ্কার নৌবাহিনীর তরফে এক বিবৃতিতে বিষয়টি জানানো হয়েছে। জানা গেছে, ১৯৪২ সালের ৯ এপ্রিল ‘দ্য এসএস স্যাগিং’ নামের ১৩৮ মিটার দীর্ঘ জাহাজটিতে বোমা ছুড়ে আগুন ধরিয়ে দেওয়া হয়। সে সময় এটি শ্রীলঙ্কার ত্রিনকোমালি বন্দরে নোঙর করা ছিল।

২০১৭ সালের সেপ্টেম্বরে বন্দরের স্থান সঙ্কুলানের জন্য সমুদ্রের তলদেশ থেকে জাহাজটিকে তোলার নির্দেশ দেওয়া হয়। এরপর কয়েক মাস ধরে জাহাজ তোলার কাজ চলছিল। চলতি বছরের মার্চ মাসে জাহাজটিকে তুলতে সক্ষম হয় শ্রীলংকা প্রশাসন। শ্রীলঙ্কার নৌবাহিনীর তরফে এক বিবৃতি দিয়ে জানানো হয়, শ্রীলঙ্কার উত্তর-পূর্ব উপকূলে ২২ মার্চ জাহাজটি দেখা যেতে শুরু করে। ক্ষতিগ্রস্ত জাহাজটি শুরুতে পরিত্যক্ত অবস্থাতেই ছিল। ১৯৪৩ সালের ২৪ আগস্ট জাহাজটিকে ৩৫ ফুট গভীর জলের নীচে ডুবিয়ে দেওয়া হয়। এতদিন এটিকে জেটি হিসেবে ব্যবহার করা হত।

সম্প্রতি জাহাজটি তোলার যাবতীয় দায়িত্ব পায় শ্রীলঙ্কার নৌবাহিনীর ইস্টার্ন নেভাল কমান্ড। এই কমান্ডের হয়ে কাজ করেছেন ৯৮ জন ডুবুরি। ক্ষতিগ্রস্ত জাহাজটিকে জলের নিচ থেকে তুলে, তার স্থায়িত্ব বাড়ানোর জন্য একপাশে কৃত্রিম দেওয়াল তৈরি করা হয়। মেরামতের কাজ শেষ হওয়ার পর শুক্রবার জাহাজটিকে জলে ভাসানো হয়।

 

Related Posts

Leave a Reply