May 13, 2024     Select Language
৭কাহন Editor Choice Bengali KT Popular রোজনামচা

জেরুজালেমে মিললো মহামূল্যবান সম্পদ!  সাম্প্রতিক অতীতে এমন বিশ্বয়কর আবিষ্কারের নজির নেই 

[kodex_post_like_buttons]

নিউজ ডেস্কঃ

মহামূল্যবান সম্পদে ঠাসা এক ঘরের সন্ধান মিলেছে জেরুজালেমে। সেখানকার টেম্পল মাউন্টে পাওয়া গেছে ব্রোঞ্জ মুদ্রায় ঠাসা একটি ঘর। এই মুদ্রাগুলো রোমান সাম্রাজ্যের বিরুদ্ধে প্রাচীন ইহুদিদের বিদ্রোহের প্রমাণ বহন করে। হিব্রু ইউনিভার্সিটির পুরাতত্ত্ববিদ ড. এলিয়াত মাজার যখন টেম্পল মাউন্টের দক্ষিণ দেয়ালে খননকার্য চালাচ্ছিলেন তখনই সেখানে পাওয়া যায় এগুলো। এদের বলা হচ্ছে ‘স্বাধীনতা লাভের মুদ্রা’।

বিজ্ঞানী ড. এলিয়াত জানান, ৬৬ থেকে ৭০ খ্রিস্টাব্দের দিকে এই এলাকার বড় এক গুহায় লুকিয়ে থাকা মানুষেরা কয়েনগুলো ফেলে গিয়েছিলেন। এক সংঘাতপূর্ণ সময়ে টেম্পল এবং শহরটা ধ্বংস হয়ে যায়। ওই সময় রোমানরা জেরুজালেমের দখলে নেয়। হিব্রু বিশ্ববিদ্যালয় এক বিবৃতিতে জানায়, বেশ কিছু মুদ্রা ওই বিদ্রোহের প্রথমদিকের। আর বেশিরভাগই ছিল সংঘাতের শেষ বছরের সময়কার। শেষ বছরটা ইতিহাসে ‘ইয়ার ফোর’ নামেও পরিচিত। শেষ বছরের এই মুদ্রাগুলো ‘জিওয়ের স্বাধীনতার জন্যে’ কিংবা ‘জিওন পুনরুদ্ধার’ নামেও পরিচিত ছিল। কয়েনগুলো সেই ভীতিকর এবং পরিবর্তিত সময়ের সাক্ষ্য বহন করে।

মুদ্রাগুলো চমৎকারভাবে সংরক্ষিত হয়েছিল। কারুকার্যমণ্ডিত মুদ্রাগুলোতে বাইবেলে উল্লেখিত চার প্রজাতির উদ্ভিদ অঙ্কিত হয়েছে। সেখানে আছে পাম, মার্টেল, সিট্রোন এবং উইলো গাছের ছবি। এগুলো দারুণ অবস্থায় রয়েছে। কারণ হতে পারে, মুদ্রাগুলো অল্প সময় ব্যবহৃত হয়েছিল। সেখানে আরো মিলেছে ভাঙা তৈজসপত্র। এই কয়েনগুলো সাম্প্রতিক আবিষ্কারের এক বিস্ময় হয়ে দেখা দিয়েছে।

 

Related Posts

Leave a Reply