May 25, 2024     Select Language
৭কাহন Editor Choice Bengali KT Popular রোজনামচা

তাজমহল প্রসঙ্গে, শাহজাহানের সই করা নথি আদালতে দাখিলের নির্দেশ সুপ্রিম কোর্টের 

[kodex_post_like_buttons]

নিউজ ডেস্কঃ

তাজমহল। আগ্রায় অবস্থিত মুঘল সাম্রাজ্যের স্থাপত্যের এক উজ্জ্বল দৃষ্টান্ত। সম্রাট শাহজাহান তার স্ত্রীর স্মৃতি রক্ষার্থে রাজকীয় এই সৌধটি তৈরি করেন। এখান থেকে প্রায় ৪০০ বছর আগে তৈরি তাজমহলের মালিকানা কার? সুপ্রিম কোর্টে উত্তরপ্রদেশের সুন্নি ওয়াকফ বোর্ড তাজমহলের মালিকানা দাবি করার পর এখন এই প্রশ্নেই সরগরম দেশ। বোর্ডের এমন দাবি শুনে তাদের কাছে সম্রাট শাহজাহানের স্বাক্ষরিত নথি চেয়েছে ভারতের শীর্ষ আদালত।

সুন্নি ওয়াকফ বোর্ডের দাবি, একটি ওয়াকফ নামায় তাদের সম্পত্তিটি দিয়েছিলেন সম্রাট শাহজাহান। ১৬৬৬ সালে মৃত্যু হয়েছিল এই মুঘল সম্রাটের। এখন সেই স্বাক্ষরিত সেই নথি ওয়াকফ বোর্ডের কাছে চেয়েছে সুপ্রিম কোর্ট। এর আগে, ২০১০ সালে তাজমহলের মালিকানার দাবি করে আবেদন করেছিল ভারতীয় সর্বেক্ষণ বিভাগ। এখন প্রধান বিচারপতি দীপক মিশ্রের বেঞ্চের পর্যবেক্ষণ, ভারতের কেউ বিশ্বাস করবে না যে তাজমহল ওয়াকফ বোর্ডের সম্পত্তি। এটা আদালতের সময় নষ্ট ছাড়া আর কিছু নয়।

সুন্নি ওয়াকফ বোর্ডের আইনজীবী ভি গিরি বলেন, শাহজাহান নিজেই তাজমহলকে ওয়াকফ বোর্ডের হাতে তুলে দেন। তখনই এই সংক্রান্ত নথি দেখতে চান তিন বিচারপতি। প্রধান বিচারপতি বলেন, কীভাবে ওয়াকফনামায় স্বাক্ষর করতে পারেন শাহজাহান? কারণ, তিনি জেল থেকেই তাজমহলটি দেখতেন। উল্লেখ্য, ১৬৫৮ সালে আগ্রা দুর্গে শাহজাহানকে জেলবন্দি করেছিলেন তারই ছেলে আওরঙ্গজেব।

 

Related Posts

Leave a Reply