May 15, 2024     Select Language
৭কাহন Editor Choice Bengali KT Popular রোজনামচা

মৃত্যুর ১১ বছর পর সাদ্দামের কবর নিয়ে আজও রহস্য !

[kodex_post_like_buttons]

নিউজ ডেস্কঃ

ইরাকের প্রয়াত প্রেসিডেন্ট সাদ্দাম হোসেনকে ফাঁসি দেওয়া হয়েছে ১১ বছর অতিক্রান্ত। ২০০৬ সালের ডিসেম্বরে ফাঁসি কার্যকর হওয়ার পর সাদ্দামের নিজের গ্রাম আল-আওজাহ’য় তাকে সমাধিস্থ করা হয়। কিন্তু এখনও সাদ্দামের সেই কবর নিয়ে রহস্য রয়ে গিয়েছে। কবরে সাদ্দামের মৃতদেহ আদৌ আছে কিনা তা নিয়েও আছে বিতর্ক।

অনেকের ধারণা সাদ্দামের কবর খোলা হয়েছিল। আবার অনেকে মনে করেন, সাদ্দামের মেয়ে হালা তার মৃতদেহ জর্ডানে নিয়ে গেছে। কিন্তু একজন অধ্যাপকের উদ্ধৃতি দিয়ে উগান্ডার পত্রিকা মনিটর জানাচ্ছে, এটা অসম্ভব। ওই অধ্যাপকের বক্তব্য, সাদ্দামের মেয়ে হালা কখনই ইরাকে আসেননি। সাদ্দামের মৃতদেহ কোনো গোপন স্থানে নিয়ে যাওয়া হয়ে থাকতে পারে। সাদ্দামের কবর তার বাবার কবরের মতো উড়িয়ে দেওয়া হয়ে থাকতে পারে।

কিন্তু যারা বিশ্বাস করেন যে ইরাকের স্ট্রংম্যান এখনও জীবিত আছেন তারা এমনটা মানতে নারাজ। তেমনই একজন হচ্ছেন বাগদাদের বাসিন্দা আবু সামের। তিনি বলেন, সাদ্দাম মারা যাননি। তার একটি ডাবলকে ফাঁসি দেওয়া হয়েছিল। প্রসঙ্গত, ইরাকি শাসকের ফাঁসি কার্যকর হওয়ার পর তৎকালীন মার্কিন প্রেসিডেন্ট জর্জ ডব্লিউ বুশ সাদ্দামের মৃতদেহ উত্তরাঞ্চলীয় শহর তিকরিতে কাছে আল আওজাহ’য় নিয়ে যাওয়ার অনুমতি দিয়েছিলেন। উল্লেখ্য, সাদ্দামের কবর ইরাকি শিয়া মিলিশিয়াদের হামলায় ধ্বংস হয়ে যায় বলে এর আগে ঘোষণা করা হয়েছিল।

 

Related Posts

Leave a Reply