May 19, 2024     Select Language
Editor Choice Bengali KT Popular রোজনামচা

ধর্ষকের মৃত্যুদণ্ড নয়, তাকে আরও একবার সুযোগ দেওয়া উচিত -তসলিমা 

[kodex_post_like_buttons]

নিউজ ডেস্কঃ

শিশু ধর্ষণের সাজা হিসেবে মৃত্যুদণ্ড দেওয়া উচিত নয়। ধর্ষণকারীদের অন্তত একবার শোধরানোর সুযোগ দেওয়া উচিত। এমনটাই মত বিতর্কিত লেখিকা তসলিমা নাসরিনের।

শনিবার কেরালার কোঝিকোড়ে তার লেখা বই ‘স্প্লিট: এ লাইফ’ এর উদ্বোধনী অনুষ্ঠানে এই মন্তব্য করেন তসলিমা নাসরিন। তিনি আরও বলেন, কোন মানুষই ধর্ষণকারী হিসেবে জন্ম নেয় না। সমাজ এই ধর্ষণকারীদের তৈরি করে। আর সেই কারণেই আমাদের উচিত এই সমাজকে পরিবর্তন করা। সমাজের উচিত নারীদের দিকে অভিযোগের আঙুল না তুলে বা তাদের সমালোচনা না করে বরং পুরুষ মানুষকে শিক্ষিত করে তোলার চেষ্টা করুক। তাদের ধর্ষক না হওয়ার শিক্ষা দেওয়া।

উল্লেখ্য কাশ্মীরের কাঠুয়ায় আট বছরের এক শিশুকে নৃশংসভাবে ধর্ষণ ও হত্যা এবং উত্তরপ্রদেশের উন্নাওতে এক নাবালিকা ধর্ষণের ঘটনা নিয়ে প্রবল আলোড়নের জেরেই ধর্ষণ সম্পর্কিত কঠোর আইন প্রণয়নের সিদ্ধান্ত নেয় মোদি সরকার। শনিবার কেন্দ্রীয় সরকার ১২ বছরের কমবয়সী শিশুকে ধর্ষণের শাস্তি হিসাবে মৃত্যুদণ্ড দেওয়ার বিষয়ে অর্ডিন্যান্স জারি করে। এর মাধ্যমে ধর্ষণ সম্পর্কিত ইন্ডিয়ান পেনাল কোড, এভিডেন্স অ্যাক্ট, কোড অব ক্রিমিন্যাল অফেন্স অ্যাক্ট ও প্রোটেকশন অব চিলড্রেন ফ্রম সেক্সুয়াল অফেনসেস (পকসো) আইনে সংশোধনী আনা হবে।

 

Related Posts

Leave a Reply