May 19, 2024     Select Language
৭কাহন Editor Choice Bengali KT Popular বিনোদন রোজনামচা

আগামীকাল ভোরে পাখিদের কলতান লাইভ সম্প্রচার করবে অল ইন্ডিয়া রেডিও 

[kodex_post_like_buttons]

নিউজ ডেস্কঃ

আগামীকাল রবিবার পাখিদের কলতান দিয়ে দিনটি শুরু করবে সরকারি বেতার মাধ্যম সংস্থা অল ইন্ডিয়া রেডিও। এদিন ভোরে পাখিদের কলতান সরাসরি সম্প্রচার করবে তারা। উত্তরবঙ্গের চাপড়ামারি ওয়াইল্ড লাইফ স্যাংচুয়ারি থেকে বিশ্ববাসীকে ভোরের পাখির ডাক শোনাবে এআইআর।

ভোর সাড়ে চারটে থেকে সাড়ে দশটা পর্যন্ত বিভিন্ন পাখির ডাক লাইভ শোনা যাবে অল ইন্ডিয়া রেডিও’র রেনবো চ্যানেল, রাজধানী চ্যানেল এবং এফএম গোল্ড নেটওয়ার্কে। এআইআর’এর পক্ষ থেকে এক বিবৃতিতে একথা জানানো হয়েছে। অল ইন্ডিয়া রেডিও’র ডিরেক্টর জেনারেল এফ. শেহেরিয়ার জানান, বিভিন্ন প্রজাতির পাখিদের রক্ষার ব্যাপারে মানুষকে বিশেষ করে নতুন প্রজন্মকে সংবেদনশীল করে তুলতেই এই উদ্যোগ নেওয়া হয়েছে’। উল্লেখ্য, ওয়ার্ল্ড ওয়াইল্ডলাইফ ট্রাস্ট’এর উদ্যোগে প্রতি বছরের মে মাসের প্রথম রবিবার (চলতি বছরে দিনটি ৬ মে) পালন করা হয় ‘ইন্টারন্যাশনাল ডন কোরাস ডে’ হিসাবে। পাখিদের সাথে মানুষের নিবিড় যোগাযোগ স্থাপনের লক্ষ্যে প্রায় কুড়ি বছর আগে ব্রিটেনের একদল পাখি প্রেমী মানুষ ওইদিন ‘ডন কোরাস ডে’ পালন শুরু করেন। কিন্তু ২০১৫ সালে দিনটি আন্তর্জাতিক স্বীকৃতি পেলে তা ক্রমে জনপ্রিয় হয়ে ওঠে ইউরোপ, অষ্ট্রেলিয়াসহ বিশ্বের অন্যান্য দেশগুলোতেও।

এবছরও ৬ মে ভোরে ইউরোপ, অষ্ট্রেলিয়া ও ভারতে বাছাই করা পাখিরালয় থেকে টানা প্রায় কয়েক ঘণ্টা ধরে বিভিন্ন পাখির কলতান শোনানো হবে। ওইদিন প্রধান অনুষ্ঠানটি বিশ্বজুড়ে সম্প্রচারিত হবে আয়ার‌্যান্ড থেকে। কিন্তু ভৌগলিক অবস্থানের জন্য ভারতে যেহেতু পশ্চিমি দেশগুলোর তুলনায় আগে ভোর হয়, তাই অনুষ্ঠানটি শুরু হবে চাপড়ামারি পাখিরালয় থেকেই। এআইআর’এর তরফে এক প্রেস বিবৃতিতে আরও জানানো হয়েছে ‘গত বছরের পর দ্বিতীয় বছরেও আয়ারল্যান্ডের আরটিই রেডিও ওয়ান, ইউরোপিয়ান ব্রডকাস্টিং ইউনিয়ন এবং বার্ড লাইফ ইন্টারন্যাশনালের সাথে যৌথ উদ্যোগে ওই দিন পাখিদের ভোরের কলতান সম্প্রচার করবে এআইআর’।

 

Related Posts

Leave a Reply