May 19, 2024     Select Language
৭কাহন Editor Choice Bengali KT Popular রোজনামচা শারীরিক

বাতাসে কার্বন ডাই-অক্সাইডের পরিমান আট লাখ বছরের মধ্যে সর্বোচ্চ স্তরে পৌঁছলো ! 

[kodex_post_like_buttons]

নিউজ ডেস্কঃ

সাম্প্রতিক পরিসংখ্যানে প্রকাশ গত এপ্রিল মাসে বিশ্বের বায়ুমণ্ডলে কার্বন ডাই-অক্সাইডের পরিমাণ ৪১০ পিপিএম-এ পৌঁছায়। যা পৃথিবীর বায়ুমণ্ডলের এই কার্বন ডাই-অক্সাইড আট লাখ বছরের মধ্যে সর্বোচ্চ স্তরে পৌঁছেছে! এর জন্য দায়ী মানব সমাজের সাম্প্রতিক পরিবেশ বিধ্বংসী কার্যকলাপ।

মার্কিন যুক্তরাষ্ট্রের হাওয়াইয়ের মৌনা লোয়া অবজারভেটরি থেকে প্রতিদিনই বাতাসের কার্বনের পরিমাণ পরিমাপ করা হয়। সেখানে গত এপ্রিল মাসের পরিসংখ্যান বিশ্লেষণ করে এই তথ্য পাওয়া গেছে। এর আগে বিশ্বের ৫১টি দেশ থেকে সংগ্রহ করা নমুনার ভিত্তিতে গ্রিনহাউজ গ্যাস বিষয়ক এই প্রতিবেদন প্রকাশ করেছে ডব্লিউএমও। সেখানে কার্বন ডাই-অক্সাইডের পাশাপাশি বায়ুমণ্ডলে জমা হওয়া মিথেন ও নাইট্রাস অক্সাইডের চিত্রও তুলে ধরা  হয়।২০১৫ সালে বায়ুমণ্ডলে কার্বন ডাই-অক্সাইডের ঘনত্ব ছিলে ৪০০ পিপিএম (প্রতি ১০ লাখে কত কণা)। কয়েক বছরের ব্যবধানে তা বেড়ে হয়েছে ৪১০ পিপিএম।

এর ফলে পৃথিবীর তাপমাত্রার পরিমাণ কমিয়ে আনার যে পরিকল্পনা রয়েছে তা কার্যকর করা একপ্রকার অসাধ্য হবে বলে নতুন তথ্য দেখে সতর্ক করে দিয়েছেন বিজ্ঞানীরা। এই বিপুল হারে কার্বন বাড়তে থাকলে গ্লোবাল ওয়ার্মিং সমস্যা দ্রুততর হবে, মেরুর অবশিষ্ট বরফ গলে যাবে এবং সমুদ্রপৃষ্ঠের উচ্চতা বেড়ে যাবে। এছাড়া প্রাকৃতিক বিপর্যয়ের পরিমাণও বৃদ্ধি পাবে, যার লক্ষণ ইতোমধ্যেই দেখা যাচ্ছে।

 

Related Posts

Leave a Reply