May 15, 2024     Select Language
Editor Choice Bengali KT Popular রোজনামচা

মালয়েশিয়ায় রাজনীতিতে রীতিমতন ভেলকি দেখালেন ৯২ এর যুবক মাহাথির ! 

[kodex_post_like_buttons]

নিউজ ডেস্কঃ

দীর্ঘ ২২ বছর ক্ষমতায় থাকার পর ২০০৩ সালে রাজনীতি থেকে অবসর নেন আধুনিক মালয়েশিয়ার রূপকার মাহাথির বিন মুহাম্মদ। ২০১৮ সালে ৯২ বছর বয়সে ফের ক্ষমতার মসনদে বসলেন এই নেতা। মালয়েশিয়ার সাধারণ নির্বাচনে বিশাল জয় পেয়েছে মাহাথিরের জোট পাকাতান হারাপান।

দুর্নীতির অভিযোগ ওঠা নাজিব তুন রাজাককে বুড়ো বয়সে রীতিমতো ভেলকি দেখিয়ে ছাড়লেন মালয়েশিয়ার এই নন্দিত রাষ্ট্রনায়ক। কারণ মালয়েশিয়ার দীর্ঘ ৬১ বছরের ইতিহাসে এই প্রথম ক্ষমতাচ্যুত হয়েছে বারিসান ন্যাশনাল পার্টি। দেশটিতে স্বাধীনতার পর থেকেই ক্ষমতায় ছিল বারিসান ন্যাশনাল কোয়ালিশন। এই প্রথমবারের মতো হারলো তারা।

নির্বাচন কমিশন জানিয়েছে, মাহাথিরের নেতৃত্বে বিরোধী জোট পাকাতান হারাপান অ্যালায়েন্স মোট আসন পেয়েছে ১১৩টি। সরকার গঠনে তাদের দরকার ছিল ১১২টি আসন। আর নাজিবের বারিসান পেয়েছে ৮৮টি আসন। তারই একসময়ের শিষ্য, যার কাছে তিনিই ক্ষমতা হস্তান্তর করেছিলেন, সেই নাজিব রাজাকের দুর্নীতি আর স্বজনপ্রীতির কারণে ক্ষুব্ধ হয়ে অবসর জীবন থেকে আবার রাজনীতিতে সক্রিয় হন মাহাথির। সংবাদমাধ্যমকে তিনি বলেন, আমরা প্রতিশোধ নিতে চাই না, আমরা শুধুমাত্র আইনের শাসন ফিরিয়ে আনতে চাই।

আজ বৃহস্পতিবারই শপথ নেওয়া কথা ছিল মাহাথিরের। তবে প্রধানমন্ত্রীর কার্যালয় থেকে শপথ গ্রহণ অনুষ্ঠা স্থগিত করা হয়েছে। বস্তুত তিনিই হবেন বিশ্বের সবচেয়ে বেশি বয়সী প্রধানমন্ত্রী। ১৯৫৭ সালে ব্রিটেনের কাছ থেকে স্বাধীনতা পাওয়ার পর থেকেই দেশটিতে ক্ষমতায় রয়েছে বোরিসান ন্যাশনাল অ্যালায়েন্স। কিন্তু দুর্নীতি, স্বজনপোষণ সহ নানান অভিযোগে সাম্প্রতিক বছরগুলোতে তাদের জনপ্রিয়তা কমেছে। ২০১৩ সালেও বিরোধীরা অনেক ভোট পেয়েছিল, কিন্তু সরকার গঠনের জন্য পর্যাপ্ত আসন পায়নি। তখনকার বিরোধী নেতা আনোয়ার ইব্রাহিমের বিরুদ্ধে সমকামিতার অভিযোগ এনে তাকে কারাগারে পাঠানো হয়।

২০১৬ সালে বোরিসান অ্যালায়েন্স ত্যাগ করে আলাদা দল গঠন করেন মাহাথির মোহাম্মদ। পরে তিনি বিরোধীদের নিয়ে জোট গঠন করেন।আর বিরোধী জোট থেকে ফের ৯২ বছর বয়সে ক্ষমতার মসনদে মাহাথির মুহাম্মদ।

 

Related Posts

Leave a Reply