May 17, 2024     Select Language
Editor Choice Bengali KT Popular রোজনামচা

জেরুজালেমে মার্কিন দূতাবাস উদ্বোধনের অনুষ্ঠান বয়কট করলো সমগ্র ইউরোপ !

[kodex_post_like_buttons]

নিউজ ডেস্কঃ

জেরুজালেম শহরে মার্কিন দূতাবাসের উদ্বোধনী অনুষ্ঠান বয়কট করছে ইউরোপের অধিকাংশ দেশ। এরইমধ্যে ব্রিটেন, জার্মানি, ফ্রান্স, আয়ারল্যান্ড, মাল্টা, পর্তুগাল, হাঙ্গেরি ও সুইডেন ইসরায়েলের আমন্ত্রণ প্রত্যাখ্যান করেছে।

এ ছাড়া, অস্ট্রেলিয়া, রাশিয়া, মেক্সিকো ও মিশর উদ্বোধনী অনুষ্ঠানে অংশ নেবে না বলে ইতিমধ্যেই ঘোষণা করেছে। ইসরাইলি দৈনিক হারেৎজ  জানিয়েছে, ইসরায়েলের পররাষ্ট্র মন্ত্রণালয় উদ্বোধনী অনুষ্ঠানের চার দিন আগেই সেদেশে অবস্থিত ৮৬টি দূতাবাসে আমন্ত্রণপত্র পাঠিয়েছে। এর মধ্যে মাত্র ৩০টি দেশের রাষ্ট্রদূত আমন্ত্রণ গ্রহণ করেছেন।

আগামীকাল পূর্ব জেরুজালেম শহরে মার্কিন দূতাবাস উদ্বোধন করা হবে কিন্তু সেখানে প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প উপস্থিত থাকবেন না বলে জানা গেছে। এর পরিবর্তে তার মেয়ে ইভাঙ্কা ও জামাই জারেড কুশনার উপস্থিত থাকবেন। মার্কিন দূতাবাস উদ্বোধনের প্রতিবাদে হাজার হাজার ফিলিস্তিনি বিক্ষোভ-প্রতিবাদে অংশ নেবেন বলে ধারণা করা হচ্ছে। গত ৬ ডিসেম্বর মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প সমস্ত প্রতিবাদ ও আন্তর্জাতিক আইন উপেক্ষা করে পূর্ব জেরুজালেম বা বায়তুল মুকাদ্দাস শহরকে ইহুদিবাদী ইসরাইলের রাজধানী হিসেবে ঘোষণা করেন এবং এই শহরে মার্কিন দূতাবাস সরিয়ে নিয়ে আসার কথা ঘোষণা করেন।

 

Related Posts

Leave a Reply