June 1, 2024     Select Language
Editor Choice Bengali KT Popular রোজনামচা

লোকসভা নির্বাচনের আগে ব্যাপক রদবদল কেন্দ্রীয় মন্ত্রিসভায় !

[kodex_post_like_buttons]

নিউজ ডেস্কঃ

২০১৯ সালে লোকসভা নির্বাচনের আগে বড়সড় রদবদল ঘটানো হল নরেন্দ্র মোদির নেতৃত্বাধীন কেন্দ্রীয় মন্ত্রিসভায়। তথ্য ও সম্প্রচার মন্ত্রক থেকে সরানো হয়েছে স্মৃতি ইরানিকে। এই মন্ত্রকের স্বাধীন দায়িত্ব দেওয়া হয়েছে রাজ্যবর্ধন রাঠোরকে। আর স্মৃতি ইরানিকে দেওয়া হয়েছে বস্ত্র মন্ত্রকের মতো কম গুরুত্বপূর্ণ দায়িত্ব।

কয়েকদিন আগেই ভারতের জাতীয় চলচ্চিত্র পুরস্কার বিতরণী অনুষ্ঠান নিয়ে বিতর্ক ওঠায় তথ্য ও সম্প্রচার মন্ত্রকের ওপর বেজায় ক্ষুব্ধ হন রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ। পরে পিএমও দফতরে চিঠিও দেন রাষ্ট্রপতি। পুরস্কার প্রদান অনুষ্ঠানে মাত্র ১১ জন পুরস্কার প্রাপকদের নিজের হাতে পুরস্কার তুলে দেন রামনাথ কোবিন্দ। বাকীদের হাতে এই পুরস্কার তুলে দেন কেন্দ্রীয় তথ্য ও সম্প্রচার মন্ত্রী স্মৃতি ইরানি ও এই মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী রাজ্যবর্ধণ সিং রাঠোর। মনে করা হচ্ছে তারই খেসারত দিতে হল স্মৃতি ইরানিকে।

এর আগে ২০১৫ সালে জওহর লাল নেহেরু বিশ্ববিদ্যালয় ও হায়দরাবাদ বিশ্ববিদ্যালয়ে বিতর্কের জেরে মানব সম্পদের মতো একটি গুরুত্বপূর্ণ মন্ত্রণালয় থেকে স্মৃতি ইরানিকে সরিয়ে সেই দায়িত্ব দেওয়া হয় প্রকাশ জাভড়েকরকে। এরপর ২০১৬ সালে ভেঙ্কাইয়া নাইডু উপরাষ্ট্রপতি পদে নির্বাচিত হওয়ার পর তথ্য ও সম্প্রচার মন্ত্রকের দায়িত্ব দেওয়া হয় স্মৃতি ইরানিকে। কিন্তু কয়েকদিন আগে জাতীয় চলচ্চিত্র পুরস্কার বিতরণী অনুষ্ঠান নিয়ে বিতর্কের জেরে এবার সেটাও হারাতে হল।

অন্যদিকে অন্তর্বর্তী অর্থ মন্ত্রকের দায়িত্ব দেওয়া হয়েছে পীযুশ গোয়েলকে। রেল’এর মতো গুরুত্বপূর্ণ দফতরের পাশাপাশি অর্থ মন্ত্রকের অতিরিক্ত দায়িত্ব পালন করতে হবে গোয়েলকে। কিডনিজনিত সমস্যায় গত এক মাস ধরেই অসুস্থ রয়েছেন অরুন জেটলি। সোমবার দিল্লির অল ইন্ডিয়া ইন্সিটিউট অব মেডিকেল সায়েন্সেস (এইমস)-এ তাঁর কিডনি প্রতিস্থাপন করা হয়। জেটলির সেই দায়িত্ব দেওয়া হল পীযুশ গোয়েলকে। জেটলি সুস্থ হয়ে ফিরে আসার পরই তাঁকে ফের অর্থ মন্ত্রকের দায়িত্ব তুলে দেওয়া হবে।

এদিকে মোদি মন্ত্রিসভায় তৃতীয় রদবদলটি হয়েছে ইলেকট্রনিক্স ও তথ্য প্রযুক্তিমন্ত্রকে। এই দফতরের প্রতিমন্ত্রী কে. জে.আলফোনসকে দেওয়া হয়েছে পর্যটন দপ্তরের দায়িত্ব। আর আলফোনস’এর ছেড়ে যাওয়া ইলেকট্রনিক্স ও তথ্য প্রযুক্তি মন্ত্রকের প্রতিমন্ত্রীর দায়িত্ব দেওয়া হয়েছে এস.এস.আলুওয়ালিয়াকে। তিনি ছিলেন জল ও স্যানিটেশন প্রতিমন্ত্রী। সোমবার রাষ্ট্রপতি ভবন থেকে একটি বিবৃতি জারি করে কেন্দ্রীয় মন্ত্রিসভার এই রদবদলের বিষয়টি জানানো হয়।

 

Related Posts

Leave a Reply