May 16, 2024     Select Language
Editor Choice Bengali KT Popular রোজনামচা

স্বাধীন প্যালিস্তিন রাষ্ট্রের স্বীকৃতিইবর্তমান সংকটের একমাত্র সমাধান -জাতিসঙ্ঘ 

[kodex_post_like_buttons]

নিউজ ডেস্কঃ

গাজায় ইসরায়েলি বাহিনীর হত্যাকাণ্ডের ঘটনায় ইতিমধ্যেই বৈঠকে বসেছে জাতিসঙ্ঘ। নিরাপত্তা পরিষদের ওই বৈঠকে প্যালেস্তিন ও মধ্যপ্রাচ্য ইস্যুতে জাতিসংঘের নীরবতার কড়া সমালোচনা করে ফ্রান্স। চলতি উত্তেজনার মাঝে সবাইকে শান্ত থাকার আহ্বান জানিয়েছে ব্রিটেন। এদিকে, নিরাপত্তা পরিষদের এই বৈঠকে ইরান ও হামাসকে এই ঘটনার জন্য দায়ী করেছে আমেরিকা। যদিও জাতিসংঘের মহাসচিব অ্যান্তোনিও গুতেরেস বলেন, স্বাধীন প্যালিস্তিন রাষ্ট্রের স্বীকৃতিই এই সংকটের একমাত্র সমাধান।

পরে জাতিসংঘের মানবাধিকার দপ্তর ইসরায়েলের কড়া সমালোচনা করে। দপ্তরের মুখপাত্র রুপার্ট কোলভিল জেনেভায় বলেছেন, কেউ সীমান্তের দিকে এগিয়ে আসছে বলে তাদের গুলি করে মারতে হবে? তবে ফিলিস্তিনিদের হত্যার ব্যাপারে মুখ খোলেনি সৌদি আরব। এরই মধ্যে ইসরায়েলে নিযুক্ত দূতাবাস জেরুজালেমে স্থানান্তর করেছে গুয়েতেমালা। মার্কিন দূতাবাস জেরুজালেমে সরিয়ে নিয়ে যাওয়ার একদিন পর জেরুজালেমে নিজেদের দূতাবাস উদ্বোধন করেছে গুয়েতেমালা। জেরুজালেমে দূতাবাস উদ্বোধনী অনুষ্ঠানে ইসরায়েলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু এবং গুয়েতেমালার প্রেসিডেন্ট জিমি মোরালেস উপস্থিত ছিলেন।

এর অাগে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের বিতর্কিত সিদ্ধান্ত অনুযায়ী গত সোমবার জেরুজালেমে দূতাবাসের উদ্বোধন করা হয়। সেই ঘটনাকে কেন্দ্র করে গাজা সীমান্তে বিক্ষোভ দেখতে শুরু করে কয়েক হাজার প্যালিস্তিনি। তাঁদের শান্তিপূর্ণ বিক্ষোভে গুলি, কাঁদানে গ্যাস ও ড্রোন দিয়ে আগুনের গোলা ছুঁড়েতে শুরু করে ইসরায়েলি বাহিনী। এতে অন্তত ৬১ ফিলিস্তিনি নিহত হন এবং আহত হন প্রায় ১২ হাজার সাধারণ মানুষ।

 

Related Posts

Leave a Reply