May 18, 2024     Select Language
৭কাহন Editor Choice Bengali KT Popular রোজনামচা

মার্কিন গোয়েন্দা সংস্থার প্রথম মহিলা প্রধান হলেন কুখ্যাত গিনা হ্যাসপাল

[kodex_post_like_buttons]

নিউজ ডেস্কঃ

মার্কিন কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থা-সিআইএর প্রধান হিসেবে নিযুক্ত করা হলো কুখ্যাত গিনা হ্যাসপালকে। বন্দিদের নিষ্ঠুর নির্যাতনের কারণে তিনি বিখ্যাত হয়ে আছেন। গিনা হচ্ছেন সিআইএর এমন এক কর্তা, যিনি ২০০১ সালের ঐতিহাসিক নাইন ইলেভেনের পর মুসলমানদের গোপন কারাগারে নিয়ে গিয়ে তাদের ওপর নিষ্ঠুরতম নির্যাতনের বিভিন্ন কলাকৌশল উদ্ভাবন করেন।

মার্কিন যুক্তরাষ্ট্রের এমনই এক গোপন কারাগার ছিল থাইল্যান্ডে। যেখানকার নিষ্ঠুরতার কালো অধ্যায়টি সরাসরি দেখভাল করতেন এই গিনা। ওই কারাগারে জিজ্ঞাসাবাদের নামে কঠোর নির্যাতন করা হতো। বৃহস্পতিবার মার্কিন সিনেটের ভোটে সিআইএ প্রধান হিসেবে তার নিয়োগ অনুমোদন করা হয়। সিনেটের ১০০ সদস্যের মধ্যে ৫৪ জন গিনার পক্ষে এবং ৪৫ জন বিপক্ষে ভোট দেন। এরমধ্যে ডেমোক্রেট দলের ছয়জন সিনেটর প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ঘোষিত এ বিতর্কিত নিয়োগের পক্ষে ভোট দেন।

যদিও সিআইএর প্রথম মহিলা প্রধান হিসেবে গিনা হ্যাসপালের নিয়োগকে অনেকে ট্রাম্পের ঐতিহাসিক সিদ্ধান্ত বলে আখ্যা দিয়েছেন। কিন্তু ম্যাককেইন মনে করেন, গিনাকে সিআইএর পরিচালক পদে অধিষ্ঠিত করা ভুল সিদ্ধান্ত। ২০০২ সালে থাইল্যান্ডের কুখ্যাত কারাগারটি পরিচালনা করেন গিনা। ওই সময় বিভিন্ন মানুষকে কেবল সন্দেহের বশে ভয়ঙ্কর নির্যাতন করা হয়েছিল।

 

Related Posts

Leave a Reply