May 16, 2024     Select Language
Editor Choice Bengali KT Popular রোজনামচা

সৌদি আরবে অভ্যুত্থানের ডাক দিলেন যুবরাজ খালেদ !

[kodex_post_like_buttons]

নিউজ ডেস্কঃ

সৌদি আরবে অভ্যুত্থানের ডাক দিলেন নির্বাসিত যুবরাজ খালেদ বিন ফারহান।তার অভিযোগ, বর্তমান শাসক বাদশাহ সালমান খামখেয়ালীপূর্ণ ভাবে দেশ শাসন করছেন। যে কারণে দেশ ক্ষতিগ্রস্ত হচ্ছে। বর্তমান শাসক সালমানকে ক্ষমতাচ্যুত করে দেশ পরিচালনার জন্য অপর দুই চাচাত ভাই যুবরাজ আহমেদ বিন আব্দুল আজিজ ও মুকরিন বিন আব্দুল আজিজের প্রতি এই আহ্বান জানিয়েছেন তিনি।

অভ্যুত্থানের ডাক দেওয়ার পর তার পক্ষে সেদেশের সেনাবাহিনীর অনেক সদস্য সাড়া দিয়েছেন বলেও জানিয়েছেন যুবরাজ খালেদ। মধ্যপ্রাচ্যভিত্তিক প্রভাবশালী সংবাদমাধ্যম মিডল ইস্ট আইকে দেওয়া এক স্বাক্ষাৎকারে তিনি বলেন, ‘যুবরাজ মুকরিন এবং আহমেদ যদি ঐক্যবদ্ধ হয় তাহলে তারা রাজপরিবার, নিরাপত্তা বাহিনী এবং সেনাবাহিনীর ৯৯ শতাংশ সমর্থন পাবেন।’

খালেদ আরও বলেন, ‘রাজপরিবারের মধ্যে ব্যাপক ক্ষোভ রয়েছে। আমি এই তথ্য পাওয়ার পর বাদশাহ সালমানের উচ্চশিক্ষিত দুই ছেলে আমার চাচাত ভাই আহমেদ এবং মুকরিন; যারা বেশ বুদ্ধিমান এবং আরও ভালো পরিবর্তন আনতে সক্ষম তাদের অনুরোধ জানিয়েছি। আমি বলেছি, আমরা সবাই তাদের সঙ্গে আছি এবং তাদের প্রতি আমাদের সমর্থন রয়েছে।’ এর আগে গত মাসে সেখানে এক সামরিক অভ্যুত্থানের চেষ্টা হয় বলে অভিযোগ। সেই সময় বর্তমান যুবরাজ মোহাম্মদ বিন সালমান গুলিবিদ্ধ হন বলেও বিভিন্ন সংবাদমাধ্যমে উল্লেখ করা হয়েছে।

ঘটনার পর থেকে গত ৩ সপ্তাহ ধরে যুবরাজ সালমানকে প্রকাশ্যে দেখা যায়নি। ফলে মধ্যপ্রাচ্য ও রাশিয়ার বিভিন্ন গণমাধ্যম জানিয়েছে, অভ্যুত্থান চেষ্টার সময় তিনি মারা গিয়ে থাকতে পারেন। উল্লেখ্য, যুবরাজ প্রিন্স খালেদ বিন ফারহান ২০১৩ সাল থেকে জার্মানিতে রাজনৈতিক আশ্রয়ে রয়েছেন।

Related Posts

Leave a Reply