May 19, 2024     Select Language
Editor Choice Bengali KT Popular রোজনামচা

বেজিংএর উদ্বেগ বাড়িয়ে দক্ষিণ চীন সাগরে মার্কিন রণতরী!

[kodex_post_like_buttons]

নিউজ ডেস্কঃ

দক্ষিণ চীন সাগরের কাছে ফের নজরদারি শুরু করেছে মার্কিন নৌ-বাহিনীর দু’টি রণতরী। রবিবার বেজিং দাবি করে, দক্ষিণ চীন সাগরের কাছে প্যারাশেল দ্বীপপুঞ্জের চারটি দ্বীপ ‘ট্রি’, ‘লিঙ্কন’, ‘ট্রাইটন’ ও ‘উডি’-র লাগোয়া এলাকায় দু’টি মার্কিন রণতরী ‘হিগিন্স গাইডেড-মিসাইল ডেস্ট্রয়ার’ ও ‘অ্যান্টিয়েটাম’কে ঘোরাঘুরি করতে দেখা যাচ্ছে।

শান্তি ফেরাতে যখন উত্তর কোরিয়ার দিকে হাত বাড়াতে আগ্রহ প্রকাশ করেছে ওয়াশিংটন, তখন দক্ষিণ চীন সাগরের কাছে দু’টি মার্কিন রণতরীর এই নজরদারিতে উদ্বিগ্ন বেজিং।বিশেষজ্ঞদের বক্তব্য, দক্ষিণ চীন সাগরের কাছে মার্কিন রণতরীর এই অভিযান পূর্ব নির্ধারিত ছিল। এমন রুটিন অভিযান এর আগেও হয়েছে। তবে এই অভিযান নিয়ে বেজিংয়ের বাড়তি উদ্বেগের কারণ, কিছুদিন আগেই বিভিন্ন দেশের সঙ্গে নৌ-বাহিনীর যৌথ মহড়ায় আমেরিকা অন্য কয়েকটি দেশকে আমন্ত্রণ জানালেও চীনকে ডাকেনি। যা চীন-মার্কিন সম্পর্কের ‘শৈত্য’ -কে আরও বেশি করে প্রমান করছে।

দু’টি মার্কিন রণতরীর নজরদারি নিয়ে বেজিংয়ের উদ্বেগ প্রকাশের পরিপ্রেক্ষিতে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের প্রশাসনের দুই অফিসার জানিয়েছেন, এটা রুটিন নজরদারি। এলাকাটা বিতর্কিত বোঝাতেই এই নজরদারি। ওই দু’টি মার্কিন রণতরী প্যারাশেল দ্বীপপুঞ্জের ১২ নটিক্যাল মাইলের মধ্যে চলে এসেছিল। অভিযান চালানো হয়েছে প্যারাশেল দ্বীপপুঞ্জের চারটি দ্বীপ ‘ট্রি’, ‘লিঙ্কন’, ‘ট্রাইটন’ ও ‘উডি’-র লাগোয়া এলাকায়।

 

Related Posts

Leave a Reply