May 18, 2024     Select Language
৭কাহন Editor Choice Bengali KT Popular

বিশ্বের দীর্ঘতম বিমান রুট চালু করতে চলেছে সিঙ্গাপুর এয়ারলাইন্স

[kodex_post_like_buttons]

নিউজ ডেস্কঃ

বিশ্বের দীর্ঘতম ফ্লাইট রুট চালু করতে চলেছে সিঙ্গাপুর এয়ারলাইন্স। আগামী ১১ অক্টোবর এই পথে প্রথম উড়ান দেবে বিমান। তবে ১৯ অক্টোবরের পর থেকে ফ্লাইটটি নিয়মিত চলাচল করবে। সিঙ্গাপুর থেকে নিউ ইয়র্ক এই ১৫ হাজার কিলোমিটার পথ অতিক্রম করতে প্লেনটির প্রায় ২০ ঘণ্টা সময় লাগবে। বর্তমানে বিশ্বের দীর্ঘতম ফ্লাইট পরিচালনা করছে কাতার এয়ারলাইন্স। দোহা থেকে অকল্যান্ডের সেই ফ্লাইটটি প্রায় সাড়ে ১৪ হাজার কিলোমিটার দূরত্ব অতিক্রম করে।

একটানা প্রায় ২০ ঘণ্টার ফ্লাইটে সিঙ্গাপুর থেকে নিউ ইয়র্ক সংযুক্ত করার জন্য বিভিন্ন কারিগরি বিষয় পর্যালোচনা করছে সিঙ্গাপুর এয়ারলাইন্স। এই উড়ানের জন্য তাদের নতুন এয়ারবাস এ৩৫০-৯০০ ইউএলআর -কে প্রস্তুত রাখা হচ্ছে। এর আগেও সিঙ্গাপুর এয়ারলাইন্স এই রুটে ফ্লাইট চালিয়েছে। তবে সেই সময় এই রুটটিতে চলাচলের উপযুক্ত উড়োজাহাজ ছিল না।  এয়ারবাস এ৩৮০ এই পথে প্রথম বাণিজ্যিক চলাচল শুরু করলেও পরে তা বন্ধ করে দেওয়া হয়।

বিশ্বের দীর্ঘতম রুটের জন্য এয়ারবাসের প্লেনটিকে বিশেষভাবে তৈরি করা হচ্ছে। এতে ৬৭টি বিজনেস ক্লাস ও ৯৪টি প্রিমিয়াম ইকনমি ক্লাস সিট রয়েছে। এয়ারলাইন্স কর্তৃপক্ষ জানিয়েছে উড়োজাহাজটির অভ্যন্তরের সিলিং আগের তুলনায় উঁচু এবং সংবেদনশীল এলইডি লাইট রয়েছে। এছাড়া এর কিনারের দেয়ালগুলো টিউবের মতো নয়, প্রায় সোজা। ফলে এতে ঘরের মতোন অনুভূতি হবে যাত্রীদের। এছাড়া এর ভেতরের শব্দও বেশ কম এবং জানালাগুলো আগের তুলনায় বড় হওয়ায় যাত্রীদের সুবিধা হবে বলে আশাবাদী এয়ারলাইন্স কর্তৃপক্ষ।

 

Related Posts

Leave a Reply