May 18, 2024     Select Language
Editor Choice Bengali KT Popular রোজনামচা

মার্কিন সামরিক শক্তিকে ছাপিয়ে গেলো চীন !

[kodex_post_like_buttons]

নিউজ ডেস্কঃ

সামরিক শক্তি সঞ্চয়ে দ্রুতগতিতে এগিয়ে চলেছে চীন। এমনকি কিছু মার্কিন সামরিক বিশেষজ্ঞও মনে করছেন, ইতোমধ্যেই সামরিক শক্তিতে মার্কিন যুক্তরাষ্ট্রকে চাপিয়ে গিয়েছে চীন।

ইংল্যান্ডের থিংকট্যাংক ইন্টারন্যাশনাল ইন্সটিটিউট অব স্ট্র্যাটেজিক স্টাডিজের বিশেষজ্ঞরা মনে করেন, সামরিক শক্তি বৃদ্ধিতে যুক্তরাষ্ট্রকে ছাড়িয়ে গেছে চীন। তাদের মতে, চীনের নৌ ও বিমান বাহিনী সবচেয়ে এগিয়ে গেছে। বিষয়টি উঠে এসেছে ২০১৮ সালের বার্ষিক সামরিক ভারসাম্য প্রতিবেদনেও। সেখানে বলা হয়, অতি দূরপাল্লার ক্ষেপণাস্ত্র (আলট্রা লং রেঞ্জ ব্যালিস্টিক মিসাইল) থেকে শুরু করে পঞ্চম প্রজন্মের যুদ্ধবিমান- এসবের উদ্ভাবন চীনের অগ্রগতি এবং অসাধারণ প্রযুক্তিগত ক্ষমতারই প্রকাশ।

এছাড়া, চীনের নৌবাহিনী-বিমানবাহী রণতরীসহ বেশ কিছু আধুনিক জাহাজ সংযোজন করেছে। গত বছর টাইপ-৫৫ ক্রুজার ছিল দেশটির সামরিক বহরে সংযোজিত সর্বশেষ যুদ্ধ জাহাজ। পাশাপাশি বিমান থেকে বিমানে (এয়ার টু এয়ার) আঘাত করে এমন ক্ষেপণাস্ত্রের ক্ষেত্রে চীন পশ্চিমা শক্তির সঙ্গে পাল্লা দিতে পারে বলেই মনে করেন বিশেষজ্ঞরা। অন্যদিকে, শব্দের চেয়ে দ্রুতগতি এবং রাডার ফাঁকি দেওয়ার প্রযুক্তিসম্পন্ন চীনের পঞ্চম প্রজন্মের যুদ্ধবিমান আতঙ্ক ছড়িয়েছে বিশ্বজুড়ে।

 

Related Posts

Leave a Reply