May 12, 2024     Select Language
৭কাহন Editor Choice Bengali রোজনামচা

কিমের হোটেল বিল মেটানোর মতো অর্থও  নেই উত্তর কোরিয়ার, পরিশোধের প্রস্তাব আইসিএএনের 

[kodex_post_like_buttons]
নিউজ  ডেস্কঃ 
প্রেসিডেন্ট ট্রাম্পের সাথে সিঙ্গাপুরে শীর্ষ বৈঠকের সময় কিম জং উন যে হোটেলে উঠেছিলেন তার বিল মেটানো টাকা নেই উত্তর কোরিয়ার কাছে। তাই সেই বিল মেটানোর জন্য এগিয়ে এলো পারমাণবিক অস্ত্রবিরোধী আন্তর্জাতিক সংস্থা আইসিএএন।

১২ জুন সিঙ্গাপুরে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে বৈঠকের সময় কিম জং উনের হোটেল ভাড়া পরিশোধ করার প্রস্তাব দিয়েছে পারমাণবিক অস্ত্রবিরোধী সংস্থা- আইসিএএন। নোবেল পুরস্কারের সঙ্গে নগদ যে অর্থ পেয়েছে, তা দিয়ে এই শীর্ষ বৈঠকের খরচ বহন করতে প্রস্তুত সংস্থাটি।
পারমাণবিক অস্ত্রের বিরুদ্ধে প্রচারণার জন্য নোবেল বিজয়ী বেসরকারি সংস্থা আইসিএএন প্রস্তাব দিয়েছে- বৈঠকের জন্য সিঙ্গাপুরে উত্তর কোরিয়ার যে খরচ হবে তা তারা দিয়ে দেবে। সেই সঙ্গে উত্তর কোরিয়ার নেতা কিম জং উনের হোটেলের বিলও শোধ করে দেয়ার প্রস্তাব দিয়েছে আইসিএএন।
আইসিএএনের কর্মকর্তা আকিরা কাওয়াসাকি বার্তা সংস্থা রয়টার্সকে বলেছেন, ‘নোবেল পুরস্কারের সঙ্গে কিছু নগদ অর্থ আমরা পেয়েছিলাম, তা দিয়ে এই শীর্ষ বৈঠকের খরচ বহন করতে প্রস্তুত। কোরীয় উপদ্বীপের শান্তির জন্য, পারমাণবিক অস্ত্রমুক্ত বিশ্বের জন্য এই আমরা এটা করতে চাই।’

বিলাসবহুল ফুলারটন হোটেলে অনুষ্ঠিত হবে এ বৈঠক। যেখানে প্রেসিডেন্সিয়াল সুইটের ভাড়া প্রতি রাতে ৬ হাজার মার্কিন ডলার। ওয়াশিংটন পোস্ট পত্রিকা লিখেছে- উত্তর কোরিয়া তার নেতা এবং প্রতিনিধিদলের সিনিয়র সদস্যদের জন্য এই হোটেলকে পছন্দ করছে।

সূত্রের খবর, নিজের দেশের অর্থ যথেচ্ছ ভাবে পারমানবিক গবেষনায় খরচ করার ফলেই আজ উত্তর কোরিয়ার এই অর্থ সংকট।

Related Posts

Leave a Reply