May 21, 2024     Select Language
Editor Choice Bengali KT Popular রোজনামচা

কিম -এর সঙ্গে বৈঠক ব্যর্থ হলে চরম ক্ষতির মুখে পড়তে পারেন ট্রাম্প !

[kodex_post_like_buttons]

নিউজ ডেস্কঃ

আমেরিকার প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ও উত্তর কোরিয়ার সর্বোচ্চ নেতা কিম জং উন আগামীকাল মঙ্গলবার সিঙ্গাপুরে আলোচনায় বসছেন। দুই নেতাই এখন সিঙ্গাপুরে। ট্রাম্প জি-৭ সম্মেলন শেষে জানিয়েছেন কিমকে তিনি একবারই সুযোগ দেবেন। এই বৈঠক ব্যর্থ হলে কিমের ক্ষতি হবে।

তবে বিশেষজ্ঞরা মনে করছেন, বৈঠক ব্যর্থ হলে ক্ষতি হবে ট্রাম্পেরই। দক্ষিণ কোরিয়া ও চীনের নেতৃত্বের সঙ্গে এরই মধ্যে দুবার করে বৈঠকে বসেছেন কিম জং উন। এ ছাড়া রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সের্গেই লাভরভ উত্তর কোরিয়া ঘুরে গেছেন এবং উনকে রাশিয়া সফরের জন্য আমন্ত্রণও দিয়ে এসেছেন। দেশের সীমানা লাগোয়া প্রতিবেশীর সঙ্গে উত্তর কোরিয়ার সম্পর্ক স্বাভাবিক হওয়ায় সংশ্লিষ্ট বিনিয়োগকারীরা এরই মধ্যে সীমান্ত অঞ্চলে জমি কেনায় ব্যস্ত হয়ে পড়েছে। ব্যস্ততা শুধু সাধারণ বিনিয়োগকারীদের মধ্যেই নয়, সরকারি পর্যায়েও শুরু হয়ে গেছে তৎপরতা।

ট্রাম্প বলেছেন, তিনি উত্তর কোরিয়ার ওপর ‘সর্বোচ্চ চাপ’ সৃষ্টি করার কথা আর বলতে চান না। কোরিয়া ন্যাশনাল ডিপ্লোমেটিক একাডেমির অধ্যাপক কিম হাইয়ুন উওক বলেন, ‘ট্রাম্পের (সর্বোচ্চ চাপ সৃষ্টির) অভিযানের সমাপ্তি ঘটেছে।’ দক্ষিণ কোরিয়া উত্তরের সঙ্গে পুনর্মিলন চায় বহুদিন থেকেই। দক্ষিণের প্রেসিডেন্ট মুন জায়ে ইন সেই প্রত্যাশাকেই যতটা সম্ভব এগিয়ে নিয়ে যাওয়ার চেষ্টা করে যাচ্ছেন। চীন কোরিয়া যুদ্ধের সময় থেকেই উত্তরের পক্ষে। আর রাশিয়াও এরই মধ্যে আভাস দিয়েছে, যুক্তরাষ্ট্র উত্তর কোরিয়ার সঙ্গে সম্পর্ক স্বাভাবিক করার বদলে নতুন করে নিষেধাজ্ঞা আরোপ করলে রাশিয়া তাতে যোগ দেবে না।

 

Related Posts

Leave a Reply