May 17, 2024     Select Language
৭কাহন Editor Choice Bengali KT Popular রোজনামচা

ইমরানের বিরুদ্ধে নির্বাচনে লড়বেন ১০০ পার করা এই মহিলা !

[kodex_post_like_buttons]

নিউজ ডেস্কঃ

আগামী ২৫ জুলাই পাকিস্তানে অনুষ্ঠিত হতে চলেছে সাধারণ নির্বাচন। আর এই নির্বাচনকে সামনে রেখে নতুন স্বপ্ন দেখছেন পাকিস্তান তেহরিক ই ইনসাফ (পিটিআই) দলের প্রধান ইমরান খান। পাকিস্তানের প্রাক্তন ক্রিকেট তারকা থেকে রাজনীতিবিদ বনে যাওয়া ইমরান খান গত মাসে ‘দুর্নীতিবাজ’ শাসকদের পতন ঘটানোর শপথ নিয়ে আসন্ন নির্বাচনে জয় লাভের প্রত্যাশা ব্যক্ত করেছেন।

কয়েকদিন আগে স্ত্রী রেহাম খানের নানা মন্তব্যের কারণে সংবাদের শিরোনামে চলে আসেন ইমরান খান। এবার শিরোনামে আসার কারণটা অবশ্য ভিন্ন। খাইবার পাখতুনখাওয়ার বান্নু জেলা থেকে নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করছেন তিনি। আর এই আসনেই তার প্রতিদ্বন্দ্বী হচ্ছেন একজন ১০০ বছর পার করা মহিলা! হজরত বিবি নামের এই মহিলা কিন্তু স্থানীয়ভাবে খুবই জনপ্রিয়। সাধারণ নির্বাচনে তিনি জাতীয় পরিষদের এনএ-৩৫ ও খাইবার পাখতুনখাওয়া পরিষদের পিকে-৮৯ আসনের জন্য মনোনয়নপত্র জমা দিয়েছেন।

নির্বাচনে হজরত বিবি নির্দল প্রার্থী হিসেবে লড়ছেন। তিনি নিজের জেলায় নারী শিক্ষার বিকাশ ঘটাতে চান। সীমান্তবর্তী জেলা হওয়ায় এখানে প্রায়ই সন্ত্রাসী হামলার ঘটনা ঘটে। একসময় এই এলাকাটি তালেবানপন্থী জঙ্গিদের শক্ত ঘাঁটি ছিল। উত্তর ওয়াজিরিস্তান থেকে বাস্তুচ্যুত হয়ে প্রায় ১০ লাখ মানুষ বান্নু জেলায় বসবাস করছেন। উত্তর ওয়াজিরিস্তানে পাকিস্তান সেনাবাহিনী জঙ্গিদের বিরুদ্ধে অভিযান শুরু করলে সেখানকার লোকজন বান্নু জেলায় চলে আসেন।

হজরত বিবি বিশ্বাস করেন যে, মহিলাদের শিক্ষিত করে তোলা গেলে বড় পরিসরে ক্ষমতায়ন ও সমাজে তাদের গ্রহণযোগ্যতা তৈরি হবে। পাকিস্তানে জাতীয় ও প্রাদেশিক নির্বাচনে ১‌০ কোটিরও বেশি ভোটার তাদের ভোটাধিকার প্রয়োগের সুযোগ পাবেন। নির্বাচনে মূল লড়াইটা পিএমএল-এন ও পাকিস্তান তেহরিক-ই-ইনসাফের মধ্যে হবে বলে ধারণা করা হচ্ছে।

Related Posts

Leave a Reply