May 10, 2024     Select Language
Editor Choice Bengali KT Popular ব্যবসা ও প্রযুক্তি রোজনামচা

নাইকির পর এবার বোয়িং! ইরানকে বিমান সরবরাহ করবেন এই মার্কিন সংস্থা 

[kodex_post_like_buttons]

নিউজ ডেস্কঃ

পরমাণু ইস্যুতে ক্রমশই উত্তপ্ত হয়ে উঠছে আমেরিকা-ইরান সম্পর্ক। তারই জের ধরে মার্কিন বিমান সংস্থা বোয়িং জানিয়ে দিলো, ইরানের ওপর মার্কিন যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞার কারণে বোয়িং তেহরানকে কোনো বিমান সরবরাহ করবে না।

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প গতমাসে ইরানের সঙ্গে থাকা পরমাণু চুক্তি থেকে বেরিয়ে গিয়ে তেহরানের ওপর নিষেধাজ্ঞা পুনর্বহালের কথা ঘোষণা করার পর বোয়িং এই ব্যাপারে তার অবস্থান স্পষ্ট করল। এর আগে ওই কোম্পানি ইরানকে বিমান সরবরাহের ব্যাপারে সুস্পষ্ট কোনো বক্তব্য না দিয়ে শুধু একথা জানিয়েছিল যে, ইরানের ব্যাপারে তারা ওয়াশিংটনের নীতি অনুসরণ করবে।

এদিকে, বোয়িং ২০১৬ সালের ডিসেম্বরে জানিয়েছিল, ইরানের রাষ্ট্রীয় বিমান পরিবহন সংস্থা- ইরান এয়ারকে ১,৬৬০ কোটি ডলার মূল্যে ৮০টি যাত্রীবাহী বিমান সরবরাহ করার ব্যাপারে তারা তেহরানের সঙ্গে সমঝোতায় পৌঁছেছে। পাশাপাশি ২০১৭ সালের এপ্রিল মাসে মার্কিন কোম্পানিটি ইরানের ‘অসেমান’ এয়ারলাইন্সের কাছে ৬০টি ‘বোয়িং ৭৩৭ ম্যাক্স’ বিমান বিক্রির জন্য চুক্তিবদ্ধ হওয়ার কথাও জানিয়েছিল। কিন্তু বর্তমান পরিস্থিতিতে সমস্ত চুক্তির কথা অস্বীকার করছে বোয়িং কতৃপক্ষ। ২ দিন আগে মার্কিন সংস্থা নাইকিও একই কারণে বিশ্বকাপে ইরানের প্লেয়ারদের বুট সরবরাহ করতে অস্বীকার করে।

 

Related Posts

Leave a Reply