May 14, 2024     Select Language
৭কাহন Editor Choice Bengali রোজনামচা

নামেই আধুনিক : তৃতীয় বিশ্বের কাছে এতো খাটো এই দেশগুলি  

[kodex_post_like_buttons]

কলকাতা টাইমস 

বিশ্বের বিভিন্ন দেশে ভয়াবহ নির্যাতনের শিকার হয় মহিলারা। ‘দ্য থমাস রয়টার্স ফাউন্ডেশন’ এ বিষয়ে একটি সমীক্ষা চালায়। চলতি বছরেই এ বিষয়ে একটি সমীক্ষার রিপোর্ট পেশ হয়েছে। তার থেকে উঠে এসেছে ভয়াবহ তথ্য। জানেন কি এই তালিকায় রয়েছে এমন ১০ টি দেশ যারা নিজেদের  আধুনিক বলেই গর্ব করে। আসুন জেনে নিই যেসব দেশে মহিলারা ভয়াবহ নির্যাতনের শিকার হয়।

ভারত : বিশ্বে নারী নির্যাতনের জন্য সবচেয়ে বিপজ্জনক দেশগুলোর তালিকায় শীর্ষে রয়েছে ভারত। যৌন নির্যাতন ও হেনস্তা, ধর্মীয় প্রথা এবং শ্রম বা যৌন ব্যবসায় সব থেকে বেশি অত্যাচারিত শিকার হন ভারতের মহিলারা ।

আফগানিস্তান : যৌন নির্যাতন নয়, এই দেশে আর্থিক দিক থেকে খুবই অত্যাচারিত ও বঞ্চিত মহিলারা । এমনকি স্বাস্থ্য রক্ষার জন্যও যেটুকু অর্থের প্রয়োজন তা থেকেও তারা বঞ্চিত।

সিরিয়া : টানা সাত বছর গৃহযুদ্ধ চলছে এই দেশে। আফগানিস্তানের মতোই এ দেশেও আর্থিক দিক থেকে শোষিত মহিলারা। গার্হস্থ্য হিংসা ও যৌন নির্যাতনেরও শিকার হন তারা ।

সোমালিয়া : ধর্মীয় অত্যাচারের শিকার এ দেশের মহিলারা । এ ছাড়া শারীরিকভাবে নির্যাতিত হন তারা। চিকিৎসার অভাবেও মৃত্যু হয় তাদের।

সৌদি আরব : সৌদি আরব খুবই রক্ষণশীল। পুরুষশাসিত এই দেশে ভেদাভেদের শিকার হন মহিলারা । কর্মক্ষেত্র হোক বা বাড়ি— সর্বত্রই শোষিত হন এ দেশের মহিলারা ।

পাকিস্তান : ধর্মীয় গোঁড়ামির জন্য বহু নারীরা নির্যাতিত হন এ দেশে। এ ছাড়া এখানে ‘অনার কিলিং’-এর শিকার হন বহু মহিলারা । সঙ্গে গার্হস্থ্য হিংসা ও যৌন নির্যাতনও অত্যাচারিত পাক রমণীরা ।

কঙ্গো : কঙ্গোর মহিলারা বীভৎস যৌন নির্যাতনের শিকার হন। রাষ্ট্রসঙ্ঘের বিচারে এই দেশ বসবাস করার জন্য ‘নারকীয়’ হিসেবে চিহ্নিত হয়েছে।

ইয়েমেন : ধর্মীয় গোঁড়ামি, চিকিৎসার অভাব, শারীরিক নির্যাতনের শিকার হন এ দেশের মহিলারা ।

নাইজেরিয়া : মানুষ পাচার, ধর্ষণ, খুন, যৌন নির্যাতনের জন্য এই দেশও রয়েছে তালিকায়।

মার্কিন যুক্তরাষ্ট্র : পশ্চিমের দেশগুলোর মধ্যে তালিকায় রয়েছে একমাত্র এই দেশের নাম। উন্নতির শিখরে থাকলেও যৌন হেনস্তা, ধর্ষণের জন্য প্রথম বিশ্বের এই উন্নত দেশও রয়েছে।

Related Posts

Leave a Reply