May 12, 2024     Select Language
৭কাহন Editor Choice Bengali KT Popular রোজনামচা

ফ্রান্সকে ইউরোপীয় ইউনিয়ন ছেড়ে বেড়িয়ে আসতে বললেন ডোনাল্ড ট্রাম্প

[kodex_post_like_buttons]

কলকাতা টাইমসঃ

ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁকে ইউরোপীয় ইউনিয়ন ছেড়ে বেড়িয়ে আসার জন্য প্রভাবিত করার চেষ্টা করেছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। ইইউ ছাড়ার বিনিময়ে ফরাসি প্রেসিডেন্টকে বেশি বাণিজ্যিক সুবিধা দেয়ার কথাও বলেছেন ট্রাম্প।

হোয়াইট হাউজে ম্যাক্রোঁর সঙ্গে বাণিজ্যিক বিষয়ে আলোচনা করার সময় ট্রাম্প এই প্রস্তাব দেন। আলোচনার এক পর্যায়ে প্রেসিডেন্ট ট্রাম্প ফরাসি প্রেসিডেন্টকে বলেন, আপনি কেন ইইউ ছাড়ছেন না?  খবর ওয়াশিংটন পোস্টের। ট্রাম্প জানান, যদি ফরাসি প্রেসিডেন্ট ইইউ ছাড়েন, তাহলে তিনি প্যারিসকে বাড়তি সুবিধা দিয়ে বাণিজ্য চুক্তি করবেন। ওয়াশিংটন পোস্টের এই খবর অস্বীকার করেনি হোয়াইট হাউজ। তবে এই বিষয়ে তারা নতুন কোনও মন্তব্যও করেনি। অবশ্য, এটা পরিষ্কার নয় যে, ট্রাম্প নিতান্তই কৌতুক করে এ কথা বলেছিলেন নাকি ইউরোপীয় জোটকে দুর্বল করার জন্য তিনি বিশেষ গুরুত্ব দিয়ে বলেছেন।

উল্লেখ্য, মার্কিন যুক্তরাষ্ট্রের গ্রীষ্মকালীন পণ্যের বিরুদ্ধে পাল্টা শুল্ক বসিয়েছে কানাডা। কানাডা সরকার বলেছে, মার্কিন বাণিজ্যযুদ্ধ বন্ধ না হওয়া পর্যন্ত তারা এভাবে শুল্ক বসানো অব্যাহত রাখবে। আজ রোবিবার থেকেই এই সিদ্ধান্ত কার্যকর হবে।

Related Posts

Leave a Reply